Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে টাকার খেলা ও প্রভাব বিস্তারের অভিযোগ

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : কক্সবাজারে জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাক আহমদ চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী (জাতীয় পার্টি মঞ্জু নেতা) সালাহ উদ্দিন এর মধ্যে তুমুল প্রতিদ্ব›িদ্বতা চলছে। তবে নির্বাচনে কে জিতবেন নিশ্চিত না হলেও টাকার খেলা আর ক্ষমতার প্রভাবে ফলাফল নির্ধারণ করবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।
এদিকে উখিয়া-টেকনাফ আসনের সরকার দলীয় এক প্রভাবশালী নেতার নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে জেলা পরিষদ নির্বাচনের অনুষ্ঠানের এক দিন আগে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন ১৪ নং ওয়ার্ডের সদস্য প্রার্থী আওয়ামী লীগ নেতা এডভোকেট খাইরুল আমিন।
মঙ্গলবার (২৭ ডিসেম্বর) গণমাধ্যকর্মীদের নিকট তিনি সরে দাঁড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন।
এডভোকেট খাইরুল আমিন জানান, এমপি বদি তার প্রতিদ্ব›দ্বী প্রার্থী অধ্যাপক হুমায়ুন কবির চেীধুরীর পক্ষে ভোট দিতে ভোটারদের নানাভাবে চাপ প্রয়োগ করছেন। গোপন জায়গায় ডেকে নিয়ে ভীতি প্রদর্শন করছেন। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে শঙ্কা প্রকাশ করে পরপর দুইবার জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের নিকট দায়ের করা অভিযোগও করেছিলেন তিনি।
এছাড়া তাঁর ভোটকেন্দ্রটি অধিক ঝুঁকিপূর্ণ দাবি করে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, র‌্যাব ও বিজিবি মোতায়েনের দাবিও জানিয়েছিলেন। কিন্তু তাতে কোন ব্যবস্থা না নেয়ায় নির্বাচন প্রক্রিয়ায় অসন্তুষ্টি প্রকাশ করে ভোটের মাত্র ১ দিন আগে স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছেন এডভোকেট খাইরুল আমিন।
সাংবাদিকদের তিনি জানান, নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করে স্থানীয় স্থানীয় এমপি গত ২৩ ডিসেম্বর ১৪ নং ওয়ার্ডের জনপ্রতিনিধিদের জন্য ইনানী সৈকতের পাঁচ তারকা হোটেল রয়েল টেউলিপ সী-পার্ল এ মধ্যাহ্ন ভোজের আয়োজন করেন। সেখানে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হুমায়ুন কবির চৌধুরীর তালা মার্কায় ভোট প্রয়োগে চাপ সৃষ্টি করেন।
এবিষয়ে জানতে চাইলে এড. খাইরুল অমিনের অভিযোগ ঠিক নয় বলে জানিয়ে এমপি বলেন, নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের মত কোন ঘটনা তিনি করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ