Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভূমিকম্পে নিহতদের গণকবর দেওয়া হচ্ছে সিরিয়ায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২:০৯ পিএম

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ায় একদিকে চলছে উদ্ধার তৎপরতা, অপর দিকে চলছে শতশত মরদেহ সৎকারের ব্যবস্থা। বৃহস্পতিবার সকাল পর্যন্ত শুধু সিরিয়াতেই মারা গেছে ৩ হাজার মানুষ। ফলে মরদেহ উদ্ধারের পাশাপাশি গতি বাড়াতে হচ্ছে দাফন কাজেও।

সিরিয়ার জান্ডারিস এলাকায় গণকবর দেওয়া হচ্ছে শত শত মানুষের। আর এই কাজে নেতৃত্ব দিচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেট।
তবে দাফন করার আগে মরদেহের ডিএনএ নমুনা রেখে তবেই কবর দেওয়া হচ্ছে। কারণ এখন পর্যন্ত বেশির ভাগের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। এসব মরদেহের অধিকাংশকেই শেষবারের মতো দেখারও কেউ নেই।

উদ্ধারকারীরা বলছেন, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লাশের সারি। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
এর আগে গত সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে দেশ দুটিতে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার। ওই ঘটনায় সিরিয়া-তুরস্ক মিলিয়ে ১৫ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ