Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাপানের কোবে বিশ্ববিদ্যালয় এবং নরওয়ের ওসলো ইন্টারন্যাশনাল রোটারি ক্লাবের সাথে চুক্তি করলো সিকৃবি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩৮ পিএম

আন্তর্জাতিক কৃষি ও বিজ্ঞান শিক্ষার অন্যতম সেরা বিদ্যাপিঠ কোবে বিশ্ববিদ্যালয়ের সাথে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় ভাইস-চ্যান্সেলরের সম্মেলন কক্ষে এই “এগ্রিমেন্ট অব একাডেমিক কো-অপারেশন” স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হলো। মূলত সিকৃবির পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ অনুষদ এবং কোবে বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্স ও ফ্যাকাল্টি অব এগ্রিকালচারের সাথে এই চুক্তি সম্পাদিত হয়েছ্।ে এই চুক্তির আওতায় দুই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণা স্টাফ এবং শিক্ষার্থী বিনিময়ের সুযোগ তৈরি হলো। এছাড়া দুই প্রতিষ্ঠান এখন থেকে যৌথ গবেষণা, একাডেমিত লেকচার ও সিম্ফোজিয়াম এবং গবেষণার তথ্য আদান প্রদান করবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা। এছাড়া জাপান থেকে অনলাইনে যুক্ত হয়েছেন কোবে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর লিও ফুজিমোতো এবং নীগাতা ইউনিভার্সিটির প্রফেসর কেইচী ওকাজাকী। বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের প্রফেসর ড. মোজাম্মেল হক এবং জাপানের প্রফেসর লিও ফুজিমোতোর উদ্যোগে ও তত্ত্বাবধানে এই চুক্তি সম্পাদিত হলো।

এদিকে, নরওয়ের ওসলো ইন্টারন্যাশনাল রোটারি ক্লাবের সাথে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের আরেকটি চুক্তি সম্পাদিত হলো। চুক্তিটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বহিরঙ্গনের পরিচালক ড. তিলক চন্দ্র নাথ। বিশ্ববিদ্যালয়ের পক্ষে উভয় চুক্তিতেই স্বাক্ষর করেছেন রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম এবং পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. কাজী মেহেতাজুল ইসলাম। এই চুক্তির মাধ্যমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিএসসি ও মাস্টার্স লেভেলে বৃত্তি সুবিধা লাভ করবে। এসময় উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আসাদ উদ দৌলাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিকৃবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ