Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিকৃবির প্রথম নারী ডিন সানজিদা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ২:১৪ পিএম

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার একযুগ পর প্রথম নারী ডিন পেল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)। কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন হিসাবে সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. সানজিদা পারভিন রিতুকে ডিন পদে নিযুক্ত করা হয়। গত রোববার (২ ডিসেম্বর) এক অফিস আদেশের মাধ্যমে তাঁকে এ নিয়োগ দেওয়া হয়।

সোমবার (৩ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে তাঁকে ডিনের দায়িত্ব হস্তান্তর করা হয়। ডিনের দায়িত্ব গ্রহণের মাধ্যমে তিনি সদ্য বিদায়ী ডিন প্রফেসর ড. পীযুষ কান্তি সরকারের স্থলাভিষিক্ত হন।

নবনিযুক্ত ডিন ড. সানজিদা পারভিন রিতু ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাস করেন। ২০০০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে সেচ ও পানি ব্যবস্থাপনার বিষয়ে এমএস ও ২০১২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর কর্মজীবনের শুরুটা হয় ১৯৯৯ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটে (ইজজও) এবং একই প্রতিষ্ঠানে ২০০৬ সাল থেকে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর ১ বছরের জন্য জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন-এ ন্যাশনাল ইরিগেশন এক্সপার্ট হিসাবে নিযুক্ত ছিলেন।

২০১৩ সালে তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগে এসোসিয়েট প্রফেসর হিসাবে নিযুক্ত হন এবং ২০১৭ তে পদোন্নতি পেয়ে একই বিভাগের প্রফেসর পদে নিযুক্ত হন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিকৃবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ