Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে ভূমিকম্পে বিধ্বস্ত ১০টি শহরের ১৭০০ ভবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৪৮ পিএম

শক্তিশালী ভূমিকম্পে তুরস্কের ১০টি শহরের এক হাজার ৭০০টির বেশি ভবন বিধ্বস্ত হয়েছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাইয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় আঘাত হানা এ ভূমিকম্পে দেশ দুটিতে এখন পর্যন্ত পাঁচ শতাধিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।
তুরস্কের কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত দেশটিতে ২৮৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন দুই হাজার ৩০০ জন। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। কারণ ভূমিকম্পে ভবন বিধ্বস্ত হওয়ার সময় অনেক মানুষ ঘুমিয়ে ছিল।
এ ছাড়া সিরিয়ার চারটি শহরে এখন পর্যন্ত ২৪৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সেইসঙ্গে আহত হয়েছে ছয় শতাধিক মানুষ। এ চার শহরের মধ্যে রয়েছে আলেপ্পো, হামা, লাতাকিয়া ও টারতুস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ