Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ছয় আসনেই ভোটার ‘খরা’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ পিএম

বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। এসব আসনে ভোটার সংখ্যা ২২ লাখের বেশি। তবে বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু হওয়া এই নির্বাচনে ভোটারের খরা লক্ষ্য করা গেছে। নির্বাচন সংশ্লিষ্টরা অপেক্ষায় থেকেও ভোটারের দেখা পাচ্ছেন না।

বিএনপির ছেড়ে দেওয়া এই ছয়টি আসনের ভোট অনেকটা নিরুত্তাপভাবে অনুষ্ঠিত হচ্ছে। তবে সকালে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া বগুড়ায় একজন ইভিএমে দুইবার ভোট দিয়েছেন বলে খবর পাওয়া গেছে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের নবাবগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শহিদুজ্জামান জানিয়েছেন, ইভিএমে ত্রুটির কারণে ভোটগ্রহণ শুরু করতে বিলম্ব হয়েছে।

বিএনপির ছেড়ে দেওয়া আসনগুলোর মধ্যে বেশি আলোচনায় ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসন। সকাল থেকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ চললেও ভোটার খরা এখানেই যেন বেশি।

১৩২টি কেন্দ্রে একযোগে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হলেও প্রথম কয়েক ঘণ্টায় বেশিরভাগ কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি নেই বললেই চলে। তবে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সকাল সাড়ে ৮টা থেকে সোয়া ৯টা পর্যন্ত সরাইল সদর ইউনিয়ন পরিষদ ভোটকেন্দ্র, উচালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড্ডাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের তেমন উপস্থিতি ছিল না।

সরাইল ও আশুগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের মোট ভোটার তিন লাখ ৭৩ হাজার ৩১৯ জন। মোট ১৩২টি কেন্দ্র ও ৮২৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ চলছে। সব কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে ইভিএম পদ্ধতিতে।

এই আসনে বিএনপি থেকে বহিষ্কৃত উকিল আবদুস সাত্তার বেশি আলোচনায় থাকলেও একজন প্রার্থী ভোটের আগে নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে আছে নানা আলোচনা। আজকে ভোটের দিনেও তার খোঁজ মেলেনি।

যদিও ভোটার উপস্থিতি নিয়ে সকালে সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করে রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম বলেছেন, প্রার্থীরা ভোটারদের মোটিভেট (উদ্বুদ্ধ) করতে পারেননি। ভোটারদেরও ইচ্ছে থাকতে হবে।

শাহগীর আলম আরও বলেন, ভোটার আনা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব না৷ এটি প্রার্থীদের দায়িত্ব। ভোটার উপস্থিতি কম হওয়ার পেছনে আবহাওয়া একটি কারণ হতে পারে, প্রার্থীরা ভোটারদের মোটিভেট করতে পারেননি সেটাও হতে পারে। রিটার্নিং কর্মকর্তা আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করবে ৷ ইভিএমে কোনো সমস্যা হলে তা ঠিক করার জন্য দুই উপজেলায় ১০টি টেকনিক্যাল রেসপন্স টিম (কারিগরি সহায়ক দল) কাজ করছে।

এদিকে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম উপজেলা) ও বগুড়া-৬ (সদর উপজেলা) আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। এই দুই সংসদীয় আসনে প্রায় সাড়ে সাত লাখ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তবে সকাল থেকে এখানেও ভোটার উপস্থিতি কম।

সকালে উপনির্বাচনে দুই আসনের প্রার্থী আলোচিত স্বতন্ত্র প্রার্থী ইউটিউবার আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ভোট দিয়েছেন। সকাল সাড়ে ৯টার দিকে বগুড়া সদরের এরুলিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন।

আর আওয়ামী লীগ প্রার্থী রাগেবুল আহসান রিপু শহরের শিববাটি হাসনা জাহান স্কুল কেন্দ্রে এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দ জুবলি ইনস্টিটিউট কেন্দ্রে ভোট দিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হলেও সকাল সকালই ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। ভোটগ্রহণ শুরুর কিছু সময় পরেই জেলা শহরের ২৭ নম্বর কেন্দ্রে আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন ও নৌকার প্রার্থীর আব্দুল ওদুদের কর্মী-সমর্থকদের মধ্যে এই ঘটনা ঘটে।

নবাবগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয়ে দুই প্রার্থীর কর্মী সমর্থকরা হাতাহাতি থামাতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার শহিদুজ্জামান বলেন, পূর্বের শত্রুতার জের ধরে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। তবে এই ঘটনায় কেউ আহত হয়েছে এমন খবর পাওয়া যায়নি। এছাড়া ইভিএমের যান্ত্রিক ত্রুটির কারণে ভোটগ্রহণ একটু দেরিতে শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ