Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১:১১ পিএম

দ্বিপক্ষীয় সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। ১৪ ফেব্রুয়ারি তিনি ঢাকায় এসে পৌঁছাবেন। অন্যদিকে ১ থেকে ২ মার্চ ভারতে হবে জি২০ জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন। এতে অংশ নিতে এবং দ্বিপক্ষীয় অন্যান্য ইস্যুতে দেশটিতে সফর করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

কূটনৈতিক সূত্র বলছে, ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ১৪ ফেব্রুয়ারি ঢাকায় আসবেন। সফরকালে তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ ও আলাপ হতে পারে বিনয় মোহন কোয়াত্রার। এদিকে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানিয়েছেন, জি২০ জোটের বর্তমান চেয়ার ভারত। দেশটি সাউথ-সাউথের মতামত নেওয়ার জন্য জি২০-এর সদস্য নয় এমন ৯টি দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে।

এর মধ্যে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে। আমাদের জন্য এটি একটি বড় সম্মান। জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আমরা আমাদের ইস্যুগুলো তুলে ধরতে পারব। আমরা সেগুলো নিয়ে কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সেপ্টেম্বরে ভারতে যাবেন, ওদের পররাষ্ট্র সচিব আসবেন এবং আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সফর

২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ