Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে আক্রমণাত্মক অস্ত্র সরবরাহ করবে না ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১:০১ পিএম

ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি রোববার বলেছেন, তার দেশ কিয়েভকে আক্রমণাত্মক অস্ত্র সরবরাহ করবে না।

‘ইউক্রেনের পরিস্থিতি কঠিন এবং আমরা অত্যন্ত উদ্বিগ্ন। আমরা শান্তির জন্য প্রচেষ্টা চালাচ্ছি এবং সংসদ যেমন সিদ্ধান্ত নিয়েছে, আমরা প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহ করতে প্রস্তুত। তবে আমরা কখনই আক্রমণাত্মক অস্ত্র পাঠাব না কারণ আমরা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের অবস্থায় নেই, রাশিয়ার জনগণের সাথে আমাদের শত্রুতা নেই। আমরা কেবল ইউক্রেনের স্বাধীনতা রক্ষা করছি,’ তিনি রাই ই টেলিভিশন চ্যানেলে একটি টক শো চলাকালীন বলেছিলেন।

ইতালির সংসদ ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনকে সামরিক সহ সহায়তার বিষয়ে একটি প্রস্তাব পাস করে। সরবরাহ করার জন্য অস্ত্রের একটি গোপন তালিকা সহ পাঁচটি আন্তঃবিভাগীয় ডিক্রি জারি করা হয়েছিল। নতুন মধ্য-ডানপন্থী সরকার, যারা অক্টোবরে ক্ষমতায় এসেছে, ২০২৩ জুড়ে সামরিক সহায়তা বাড়িয়েছে। বর্তমানে একটি ষষ্ঠ ডিক্রি তৈরি করা হচ্ছে। ইতালীয় গণমাধ্যমের মতে, অস্ত্রের তালিকায় অ্যাসপিড গাইডেড মিসাইল এবং ফ্রান্সের সাথে চুক্তির ভিত্তিতে সরবরাহ করা এসএএমপি-টি এয়ার ডিফেন্স সিস্টেম অন্তর্ভুক্ত থাকতে পারে।

তাজানি বলেন, এর আগে ইতালি কিয়েভকে ১০০ কোটি ইউরো মূল্যের অস্ত্র সরবরাহ করেছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ