Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারীবাদী নন ইতালির প্রধানমন্ত্রী লিঙ্গ বিতর্কে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১০:২৪ এএম

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে গত সপ্তাহে শপথ নিয়েছেন জিওর্জিয়া মেলোনি। নারী হলেও তিনি নতুন পদের জন্য পুরুষবাচক খেতাব বেছে নিয়েছেন। আর এ নিয়েই বিতর্ক শুরু করেছেন দেশটির নারীবাদীরা।

ইতালীয় ভাষায় ব্যক্তির নাম পুংলিঙ্গ বা স্ত্রী লিঙ্গবাচক হতে পারে। মেলোনির আনুষ্ঠানিক শিরোনাম ‘প্রেসিডেন্ট দেল কনসিগ্লি’ এর পূর্বে পুংলিঙ্গ বাচক ‘ইল’ ছিল। অথচ এটি স্ত্রী লিঙ্গবাচক করা হলে ‘লা’ যুক্ত করতে হতো। রোববার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জারি করা প্রথম বিবৃতিতে বিষয়টি নজরে এসেছে। সোমবার পার্লামেন্টেও মেলোনির স্বাক্ষরিত একটি চিঠি এভাবে পড়া হয়েছিল।

ইতালির রাজনীতিতে নারীরা প্রাান্তিক শ্রেণির। এর মধ্যেও মেলোনি অতি ডানপন্থি একটি দলের প্রধান। অবশ্য তিনি নারীবাদী হিসেবে পরিচিত নন। তিনি বোর্ডরুম ও পার্লামেন্টে নারী কোটার বিরুদ্ধে কথা বলেছেন। তার যুক্তি, মেধার মাধ্যমে নারীদের শীর্ষে উঠতে হবে। নিজের মন্ত্রিসভায় মাত্র ছয় জন নারীকে ঠাঁই দিয়েছেন মেলোনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ