Inqilab Logo

বুধবার , ৭ জুন ২০২৩, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ যিলক্বদ ১৪৪৪ হিজরী

নেপাল সপ্তমবারের মতো পেছালো ক্ষমতাসীন দলের স্থায়ী কমিটির বেঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৭:০০ পিএম

নেপালের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির স্থায়ী কমিটির বৈঠক আবার পিছিয়েছে। এই নিয়ে সপ্তমবারের মতো কমিটির বৈঠক স্থগিত হলো। কমিটির সদস্য গনেশ শাহের বরাত দিয়ে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানায় যে সকালে বৈঠকে বসে শীর্ষ নেতারা মতবিরোধ কমিয়ে আনতে বৈঠকটি আরো দুই দিন পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন।

বিতর্কিত ৩ এলাকা নিজেদের মানচিত্রে অর্ন্তভূক্ত করার পর থেকেই ভারতের রোষানলে পড়েছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য দিল্লি ও কাঠমান্ডুতে ষড়যন্ত হচ্ছে বলে অভিযোগ ওঠার পর ২৪ জুন প্রথম নেপালের ক্ষমতাসীন দলের সর্বোচ্চ ফোরাম—স্থায়ী কমিটির বৈঠক বসেছিলো। অলির অভিযোগ ছিলো ভারতের দাবি করা নেপালের তিনটি ভূখণ্ড অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশের পর এই ষড়যন্ত্র শুরু হয়।

ক্ষমতাসীন দলে ওলির প্রতিদ্বন্দ্বী প্রচন্ড দাহালসহ কয়েকজন শীর্ষ নেতা প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে বলেন যে অলি সম্প্রতি ভারত সঙ্গে যেসব কথা বলেছেন সেগুলো রাজনৈতিকভাবে সঠিক নয় এবং কূটনৈতিকভাবেও যথাযথ হয়নি।

কমিউনিস্ট পার্টির স্থায়ী কমিটির বৈঠক পিছিয়ে আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। বৈঠকটি হলে এদিনই অলির ভাগ্য নির্ধারিত হয়ে যাবে। সমস্যা সমাধানে ৬৮ বছর বয়স্ক অলি দলের আগাম সাধারণ কনভেনশন আয়োজনেরও প্রস্তাব দিয়েছেন। সূত্র: দ্য হিমালয়ান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ