Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ দেবে নেপাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নেপালের উদ্বৃত্ত বিদ্যুৎ সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে রফতানি করার কথা জানালেন ঢাকায় নিযুক্ত নেপালী রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী। তিনি গতকাল রোববার চিটাগাং চেম্বারে এক মতবিনিময় সভায় একথা জানান। রাষ্ট্রদূত বলেন, শিক্ষা, সংস্কৃতি ও ভাষাগত মিল থাকায় বাংলাদেশের সাথে নেপালের গভীর সম্পর্ক রয়েছে। তিনি বাংলাদেশ ভুটান ইন্ডিয়া নেপাল-বিবিআইএন’র আওতায় বাণিজ্য, বিনিয়োগ এবং ট্রানশিপমেন্টের মাধ্যমে এ অঞ্চলে বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদারের আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া বাংলাদেশের সাথে কার্গো অ্যান্ড প্যাসেঞ্জার ভেহিকেল চালু করা গেলে ব্যবসা-বাণিজ্য এবং পর্যটন খাতে দু’দেশের সম্ভাবনা আরো বৃদ্ধি পাবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়ন করছে অনেক নেপালী শিক্ষার্থী। নেপাল থেকে মসলা, কৃষি বীজ ও হস্তশিল্প আমদানি হয় এবং বাংলাদেশ থেকে টেক্সটাইল, পাটজাত পণ্য এবং ইলেকট্রনিক্স সামগ্রী রফতানি হয় নেপালে। তাই স্থলবেষ্টিত দেশটিকে চট্টগ্রাম বন্দর ব্যবহার করে তাদের বৈদেশিক বাণিজ্য আরো সম্প্রসারণ করার আহবান জানান চেম্বার সভাপতি। এ সময় চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন ও সৈয়দ মোহাম্মদ তানভীর বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ