Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেরুতে সহিংস বিক্ষোভের জের, পৃথিবীর সপ্তাশ্চর্য ‘মাচুপিচু’ বন্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১১:৩৯ এএম

পেরুতে চলমান সহিংস বিক্ষোভের জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে পৃথিবীর সপ্তাশ্চর্য ও জনপ্রিয় দর্শনীয় স্থান মাচুপিচু। এতে আটকা পড়েছে কয়েকশ’ মানুষ। যাদের মধ্যে রয়েছে তিন শতাধিক বিদেশি পর্যটক। খবর এপির।
কর্তৃপক্ষের বরাতে খবরে বলা হয়েছে, ঐতিহাসিক স্থাপনা ও সম্পদের সুরক্ষার লক্ষ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে। ইনকা সভ্যতার নিদর্শন ১৫ শতকের দুর্গের শহর ঐতিহাসিক মাচুপিচু বিশ্বের সপ্তাশ্চর্যের একটি।
জানা গেছে, বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিক্ষোভকারীরা একাধিক ট্রেনে ভাঙচুর চালালে, বন্ধ করে দেয়া হয় মাচুপিচুগামী রেল চলাচল। শনিবার (২১ জানুয়ারি) রাজধানী লিমায় পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষ হয় আন্দোলনকারীদের। বিক্ষোভ দমনে রাতভর ধরপাকড় চালায় নিরাপত্তা বাহিনী। একটি বিশ্ববিদ্যালয়ে পুলিশের তল্লাশি অভিযানে আটক করা হয় ২ শতাধিক মানুষকে।
প্রসঙ্গত, পেরুতে সাবেক বামপন্থী নেতা পেদ্রো কাস্তিলোর অভিশংসন ও গ্রেফতারের জেরে ছড়িয়ে পড়া বিক্ষোভে এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ