Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ হাজার জামাত গঠিত হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১০:২৪ পিএম

গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে এবার প্রথম পর্বের তিন দিনে বিশ্ব ইজতেমায় চার হাজার জামাত গঠিত হয়েছে। তারা দেশে-বিদেশে ইসলামের (তাবলীগের) দাওয়াতি কাজে বের হবেন। এবারের ইজতেমার প্রথম পর্বে ৬ হাজার বিদেশি মুসল্লী যোগ দিয়েছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বিশ্ব ইজতেমায় মিডিয়ার দায়িত্বে থাকা মুফতি জহির ইবনে মুসলিম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এবারের বিশ্ব ইজতেমায় ৮০টি বিদেশি এবং চার হাজারের মতো দেশি জামাত তৈরি হয়েছে। তারা এক চিল্লা, তিন চিল্লাসহ বিভিন্ন মেয়াদে দেশে-বিদেশে ইসলামের (তাবলীগের) দাওয়াতি কাজে নিয়োজিত থাকবেন। সম্প্রতি তারা দাওয়াতি কাজে বের হয়ে পড়বেন।

তিনি আরও বলেন, আমেরিকা, ইংল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন, তুরস্ক, ভারত, নেপালসহ ৭০টি বিভিন্ন দেশের ৬ হাজারের মতো বিদেশি মুসল্লী এবার বিশ্ব ইজতেমায় যোগ দিয়েছেন। মঙ্গলবার তাদের রাজধানীর হাজী ক্যাম্পে স্থানান্তরিত করা হবে। পরে তারা নিজ নিজ গন্তব্যে বের হয়ে যাবেন।

টঙ্গী হাসপাতালে ১২ সহস্রাধিক রোগী
টঙ্গী শহীদ আহসান উল্লাহ জেনারেল হাসপাতালে স্থাপিত ইজতেমার কন্ট্রোল রুমের কর্মরত স্বাস্থ্য পরিদর্শক মো. সাইফুল ইসলাম জানান, ১৩ ও ১৪ জানুয়ারি টঙ্গী শহীদ আহসান উল্লাহ জেনারেল হাসপাতালে ১২ সহস্রাধিক রোগী (ইজতেমার মুসল্লী) চিকিৎসা নিয়েছেন।

তাদের মধ্যে ৪১ জন ভর্তি এবং ২২ জনকে রাজধানীর বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। অধিকাংশই ডায়রিয়া, আমাশয়, সর্দি, জ্বর, ঠান্ডা, কাঁশি, পেট ব্যাথা, হৃদরোগ, অ্যাজমাসহ বার্ধক্য জনিত বিভিন্ন রোগে আক্রান্ত। এছাড়াও ইজতেমা ময়দানের আশেপাশে স্থাপিত হামদর্দ, ইবনে সিনার মতো বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও কয়েক হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে বলেন গাজীপুরের সিভিল সার্জন মো. খায়রুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ইজতেমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ