Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমা

গাজীপুর থেকে প্রতিনিধি | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ৫:৩১ পিএম

রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমা। তাবলীগের ছয় উসুলের মৌলিক বিষয়ের উপর শনিবার বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুব জিলানীর বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দিনের কার্যক্রম। তার বয়ান অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ। ইজতেমাস্থলে মুরুব্বীদের বয়ান শুরুর সঙ্গে সঙ্গে পুরো ইজতেমাস্থলে নেমে আসে যেন পিন পতন নীরবতা। গভীর মনোযোগ দিয়ে মুসল্লিরা মুরুব্বীদের বয়ান শুনছেন। পুরো টঙ্গী এলাকা যেন এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়।

কুয়াশা-শীতকে উপেক্ষা করে শনিবারও মুসল্লিদের দলে দলে তুরাগতীরের ইজতেমা ময়দানে আসতে দেখা গেছে। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের এ আগমন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইজতেমা কর্তৃপক্ষ।

যৌতুকবিহীন বিয়ে

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে বাদ আছর আয়োজন করা হয় যৌতুকবিহীন বিয়ের। ভারতের মাওলানা সা’দ কান্ধলভীর ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সা’দ কান্ধলভী ওই বিয়ে পরিচালনা করেন। এর আগে বয়ান মঞ্চ থেকে তিনি এ সংক্রান্ত বয়ানও করেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম জানান, বিদেশী মুসুল্লীদের প্যান্ডেলের পাশে থাকা দোয়া মঞ্চে যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। এদিন সকাল থেকেই বর-কনের নাম তালিকাভুক্তি শুরু হয়। বিয়ের আগ পর্যন্ত চলে ওই তালিকাভুক্তি হওয়ার কাজ। যৌতুক বিহীন বিয়ের ওই মঞ্চের সামনে কণের অনুপস্থিতে তার স্বজন এবং বর ও তার স্বজনদের উপস্থিতে ইসলামী শরীয়ত অনুয়ায়ি যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন করা হয়। বিয়ের পর মঞ্চের সামনে ও আশে-পাশে থাকা মুসল্লিদের মধ্যে খেজুর ছুড়ে দেয়া হয়।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে শতাধিক যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। যৌতুকবিহীন বিয়ে বিশ্ব ইজতেমার একটি অন্যতম আকর্ষণ।

৫ মুসুল্লির মৃত্যু

টঙ্গীর বিশ্বইজতেমা ময়দানে শুক্রবার রাতে আরও দুই মুসুল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকায় বাসিন্দা আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান (৪৫) এবং রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী মোঃ বোরহান (৪৮)। এ নিয়ে দ্বিতীয় দফার ইজতেমায় আসা ৫ মুসুল্লির মৃত্যু হলো।

বিশ্ব ইজতেমার সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম জানান, শুক্রবার এশার নামাজের সময় জিকির করার সময় হঠাৎ অচেতন হয়ে মারা যান ইজতেমায় যোগ দিতে আসা পূর্ব জুরাইন এলাকার মুসুল্লি আব্দুল হান্নান (৪৫) । একই রাত ১১টার সময় ইজতেমা ময়দানে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী মোঃ বোরহান (৪৮)।

এরআগে শুক্রবারে সন্ধ্যায় গাইবান্ধার শুকুর মন্ডলের ছেলে আব্দুল হামিদ মন্ডল (৫৫) ও ঢাকার সাভারের বাসিন্দা আব্দুল আলীমের ছেলে মফিজুল ইসলাম (৫৪) এবং বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে ইজতেমা ময়দানে বরগুনার আব্দুল আলীর ছেলে মফিজুল ইসলাম (৭৫) বার্ধক্যজনিত রোগে ভুগে মারা গেছেন।

শনিবার বয়ান করেন যারা

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুবের বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা মুনির বিন ইউসুফ, বাদ জোহর বয়ান করেন তুর্কির মাওলনা ওমর, বাদ আছর বয়ান করেন মাওলানা ইলিয়াস বিন সা’দ কান্ধলভী, তার বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা ওসামা ইসলাম বাদ এবং মাগরিব ভারতের মাওলানা আব্দুস সাত্তার, তার বয়ান তরজমা করে মাওলানা জিয়া বিন কাসিম।

 

রবিবারের বয়ান ও আখেরি মোনাজাত

রবিবার ফজরে বয়ান করবেন মাওলানা মুরসালিন। আখেরি মোনাজাতের আগে হেদায়তী বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী, তার বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম। এরপর আখেরি মোনাজাতও পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন কান্ধলভী। রোববার দুপুরের আগেই আখেরি মোনাজাতের মাধ্যমেই শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ইজতেমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ