Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকেই ময়দানে ছুটছেন মুসল্লিরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১০:০৪ এএম

বিশ্ব ইজতেমার তৃতীয় দিন আজ রোববার ফজরের নামাজের পর থেকে শুরু হয়েছে বয়ান। বয়ান শুরু করেন ভারতের মাওলানা আবদুর রহমান। এরপরই হেদায়েতি বয়ান হওয়ার কথা রয়েছে। মাওলানা ইবরাহিম দেওলা হেদায়েতি বয়ান করবেন। এরপর শুরু হবে আখেরি মোনাজাত। মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের শূরা সদস্য কারি মোহাম্মদ জোবায়ের। মোনাজাতে অংশ নিতে ভোর থেকেই ময়দানের দিকে ছুটছেন মুসল্লিরা।
ইজতেমার প্রথম পর্বের আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম জানান, ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব (জোবায়ের অনুসারী) সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্ব পাশে বিশেষভাবে তৈরি করা মোনাজাত মঞ্চ থেকে এটি অনুষ্ঠিত হবে। মোনাজাতে প্রায় ৩০ লাখ মুসল্লি অংশ নেবেন। আজ ভোর থেকেই তাৎপর্যপূর্ণ আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লির ঢল ছুটছে ইজতেমা ময়দানে। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।
করোনা মহামারির সময় পেরিয়ে আবারও সমবেত হতে পারায় মহান সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানাচ্ছেন মুসল্লিরা। সরেজমিনে দেখা যায়, রোববার ভোর ৪টা থেকেই মুসল্লিরা আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানের দিকে ছুটে যাচ্ছেন। অনেক মুসল্লি হেঁটে ইজতেমা ময়দানে গিয়ে ফজরের নামাজ আদায় করেছেন।
আখেরি মোনাজাতে নিরাপত্তার বিষয়ে গাজীপুর মহানগর পুলিশ (জিএমপি) কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম জানান, সাদা পোশাকে মুসল্লিদের বেশে পুলিশ মোতায়েনসহ ১০ হাজার সদস্য ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় রয়েছেন। তারা আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত থাকবেন। খুব দ্রুত ও নিরাপদে মুসল্লিরা যেন ময়দান ত্যাগ করতে পারেন, সে জন্য বাস-ট্রেনসহ সব ধরনের যানবাহনের ব্যবস্থা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ইজতেমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ