Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শান্তিপূর্ণ আন্দোলনে সরকারের মাথা খারাপ হয়ে গেছে: দুদু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১:১৫ পিএম

বিএনপিসহ ৩৩ টি দল শান্তিপূর্ণভাবে যুগপৎ আন্দোলন করছেন। এতেই বর্তমান সরকারের মাথা খারাপ হয়ে গেছে মন্তব্য করে বিএনপি'র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, বর্তমান সরকার ১৪ এবং ১৮ সালের মতো নির্বাচন করে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে। যে সরকার ক্ষমতা আসার পূর্বে ১০ টাকা সের চাউল খাওয়াবে বলে ওয়াদা করেছিল, ঘরে ঘরে চাকরি দেবে বলে ওয়াদা করেছিল যার একটিও তারা মানে নাই ।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ারসহ গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তির দাবিতে জাতীয়তাবাদী মৎস্যজীবী দল এই মানববন্ধনের আয়োজন করে।

আওয়ামী লীগকে উদ্দেশ্য করে দুদু বলেন, যারা একসময় কেয়ারটেকার সরকারের আন্দোলনের নামে সারা বাংলাদেশে তান্ডব সৃষ্টি করেছে। তখন বেগম খালেদা জিয়া রাষ্ট্র ক্ষমতায় ছিলেন। সে সময় আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জামায়াত ইসলাম, তথাকথিত বামপন্থী সংগঠিত হয়ে এমন কোন অপকর্ম নেই, এমন কোন নাশকতা নেই তারা করেনি। এতে প্রমাণিত হয় তারা (আওয়ামী লীগ) যখন যেটা প্রয়োজন ক্ষমতার জন্য; তাদের রাজনীতি হচ্ছে ক্ষমতার রাজনীতি।

ক্ষমতাসীন দলের উদ্দেশ্য করে দুদু বলেন, আওয়ামী লীগ বিরোধী দলে থাকলে যেরকম ভাবে গণতন্ত্রের কথা বলে এরকম গণতন্ত্রের কথা মনে হয় আর কেউ বলে না। ক্ষমতায় যাওয়ার পরে পূর্বের সকল কথা বলে যায়। ফ্যাসিবাদী চরিত্র তারা ধারণ করে।

তিনি বলেন, ২০০৮ সাল থেকে দীর্ঘ ১৪ বছর যে ক্ষমতার ঘটনা আমরা দেখতে পেরেছি এত নির্দয়, নির্মম, পৈশাচিক শাসন গত ৫২ বছরে বাংলাদেশের মানুষ দেখেনি। আমরা মনে করি বাংলাদেশ সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য, স্বাধীনতার জন্য, মানুষের অধিকারের জন্য। এজন্য যুদ্ধ হয়েছে এক সাগর রক্ত মানুষ দিয়েছে।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, গণতন্ত্রের সাথে যে যখন প্রতিযোগিতা করেছে পাকিস্তান আমলে তারা সামরিক শাসক হোক, কর্তৃত্ববাদী শাসক হোক, স্বৈরাচারী হোক গণতন্ত্রের কাছে তারা পরাজিত হয়েছে। সেজন্য আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি আগামী দিনে বেগম খালেদা জিয়ার মুক্তি হবে, তারেক রহমান দেশে ফিরে আসবে, মামলা থেকে নেতাকর্মীরা মুক্ত হবেন, স্বাধীনতা পূর্ণ প্রতিষ্ঠা হবে, মানুষের অধিকার প্রতিষ্ঠা হবে। শহীদ জিয়ার সৈনিকরা অবশ্যই কামিয়াব হবে, গণতন্ত্রের আন্দোলন সফল হবে।

এ সময় গ্রেফতারকৃত বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মুক্তি দাবি জানান শামসুজ্জামান দুদু। পাশাপাশি বিএনপি নেতা কর্মীদের বিরুদ্ধে যে সকল মামলা রয়েছে তা প্রত্যাহার করার দাবিও জানান তিনি।

এসময় বিএনপি'র যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম, যুগ্ম আহবায়ক জাকির হোসেন খান, ওমর ফারুকসহ ঢাকা উত্তর দক্ষিণ মৎস্যজীবী দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ