Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব ইজতেমায় আসা মুসুল্লিরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৬:২২ পিএম

গত দু'দিন ধরে টঙ্গীতে বিশ্ব ইজতেমার ময়দানে অবস্থানরত মুসল্লিরা ডায়রিয়া, অ্যাজমা,জ্বরে আক্রান্ত হয়ে পড়েছেন। তাদের অনেকেই ইজতেমা ময়দানের পাশে থাকা বিভিন্ন ফ্রি মেডিকেল ক্যাম্পে এবং টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসা ও ভর্তি হয়েছেন।

ময়দানের ১ নম্বর খিত্তায় অবস্থানরত গাজীপুর মহানগরের ভোগড়া এলাকার বাসিন্দা মাসুদ রানা জানান, পার্শ্ববর্তী ১৩ ও ১৪ নং টয়লেট ভবনের সামনে থাকা হাউসের পানি ময়লাযুক্ত এবং ময়লাগুলো অধিকাংশ সময় ভাসতে দেখা যাচ্ছে। ময়লাযুক্ত এ পানি রান্নাবান্না ও খাবারের কাজে ব্যবহার করছে মুসল্লিরা। এর ফলে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মুসল্লিরা।

ময়মনসিংহ থেকে ইজতেমা ময়দানে আসা মোবারক হোসেন জানান, ইজতেমা মাঠের ভেতরে জায়গা না পাওয়ায় ফুটপাতসহ রাস্তার আশেপাশে খোলা জায়গায় পলিথিন কিংবা ত্রিপল টানিয়ে মুসল্লিরা ইজতেমায় অংশ নেয়ার জন্য অবস্থান করছেন। ধুলোবালি, শীত ও কুয়াশার কারণে তিনিসহ অনেকেই জ্বর ও ঠান্ডায় আক্রান্ত হয়ে পড়েছেন। এতে মুসল্লিরা ফ্রি মেডিকেল ক্যাম্প এবং হাসপাতালে চিকিৎসা নিতে ভিড় জমাচ্ছেন।

হামদর্দ ফ্রি মেডিকেল ক্যাম্পের কর্তব্যরত চিকিৎসক মোঃ খোরশেদ আলম জানান, গত দুই দিনে প্রায় দুই হাজার মুসল্লিকে চিকিৎসা সেবা দিয়েছেন। তাদের অধিকাংশই ডায়রিয়া এ্যাজমা ও জ্বরে আক্রান্ত ছিলেন।

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, এ হাসপাতাল গত ২৪ ঘণ্টায় শুক্রবার দুপুর পর্যন্ত ১ হাজার ৩১৩ জন মুসল্লিকে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে একজন বিদেশীসহ ১০ জন ভর্তি এবং তিনজনকে রেফার্ড করেছেন ঢাকায়।

তাদের বেশিরভাগই ডায়রিয়া, এ্যাজমা ও জ্বরে আক্রান্ত। ধুলাবালি এবং পানি দূষণের কারণে উদরাময় তথা ডায়রিয়া এবং কুয়াশা ও ধুলাবালি থেকে ঠান্ডা ও এ্যাজমাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন মুসল্লিরা।

বিশ্ব ইজতেমায় দেশ বিদেশের লাখো মুসল্লির পদচারণায় মুখরিত এখন টঙ্গীর তুরাগ তীর। এবারের ইজতেমায় অন্য কয়েক বছরের তুলনায় মুসল্লিদের সমাগম একটু বেশি। মূল ময়দানে জায়গা না পেয়ে অনেক মুসুল্লি সড়ক ও টয়লেট বিল্ডিং এর ছাদে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছেন। প্রচন্ড শীত আর কুয়াশায় দুর্ভোগে পড়েছেন তারা। অনেকে শীত জনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ইজতেমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ