Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ৬০ কিডনি রোগীর বিরুদ্ধে মামলা

একজনকে রিমান্ডে চায় পুলিশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি রোগীদের ডায়ালাইসিসে বর্ধিত ফি কমানোর দাবিতে বিক্ষোভ করা কিডনি রোগী ও তাদের স্বজনদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগ এনে গতকাল বুধবার পাঁচলাইশ থানায় এ মামলা করা হয়। থানার এস আই মোস্তাফিজুর রহমান বাদি হয়ে এ মামলা করেন। এতে গ্রেফতার মো. মোস্তাকিমকে প্রধান আসামি করা হয়। এজাহারে অজ্ঞাতনামা আরো ৫০ থেকে ৬০জনকে আসামি করা হয়েছে।

এদিকে গতকাল মোস্তাকিমকে আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করে পুলিশ। এ বিষয়ে আজ বৃহস্পতিবার শুনানি হবে বলে জানা গেছে। গত মঙ্গলবার বর্ধিত ফি কমানোর দাবিতে চমেক হাসপাতালের প্রধান ফটকের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কিডনি রোগী ও তাদের স্বজনেরা। এতে এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হলে পুলিশ তাদের সরিয়ে দিতে যায়।

থানার ওসি নাজিম উদ্দিন অভিযোগ করেন, পুলিশ আন্দোলনকারীদের সরিয়ে দিতে গেলে গ্রেফতার মোস্তাকিম তার ওপর হামলা করে। হামলায় ওসিসহ চার পুলিশ আহত হন।
তবে মোস্তাকিমের স্বজনেরা এমন অভিযোগ অস্বীকার করে উল্টো পুলিশের বিরুদ্ধে তাকে মারধরের অভিযোগ করেন। কিডনি রোগী মায়ের চিকিৎসা করাতে এসে সে পুলিশের হাতে গ্রেফতার হয়। বিক্ষোভকারীরা বলছেন, ডায়ালাইসিস ফি কমানোর দাবিতে আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছি। ডায়ালাইসিসে নিয়োজিত লোকদের হয়ে পুলিশ নিরীহ কিডনি রোগীদের ওপর হামলা করে বেশ ক’জনকে আহত করেছে। এখন উল্টো তাদের বিরুদ্ধে মামলা দিয়েছে।

গত ১ জানুয়ারি থেকে চমেক হাসপাতালে ডায়ালাইসিস ফি বাড়িয়ে দেওয়া হয়। ফি কমানোর দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন করে আসছেন কিডনি রোগীরা। রোগী ও স্বজনদের দাবি, কোনও কোনও রোগীকে সপ্তাহে আটবারও ডায়ালাইসিস করার প্রয়োজন হয়। সে ক্ষেত্রে দুই হাজার ৭শ ৯৫ টাকা করে সপ্তাহে দুই বার নেওয়া হতো। বাকি ছয়বার নেওয়া হতো ৫১০ টাকা করে। ১ জানুয়ারি থেকে আগের দুই হাজার ৭৯৫ টাকার স্থলে নেওয়া হচ্ছে ২ হাজার ৯শ ৩৫ টাকা এবং ৫১০ টাকার স্থলে নেওয়া হচ্ছে ৫৩৫ টাকা।

শুধু তাই নয়, আগে আটবার ডায়ালাইসিসের জন্য দুইবার নেওয়া ২ হাজার ৭৯৫ টাকার স্থলে এখন ২ হাজার ৯শ ৩৫ টাকা চারবার কিংবা আরও বেশি বার নেওয়া হচ্ছে। চট্টগ্রাম মেডিক্যালে ডায়ালাইসিস সেবায় ‘সেন্ডোর’ নামে একটি সংস্থাও জড়িত। চট্টগ্রাম মেডিক্যাল ও সেন্ডোর যৌথভাবে ডায়ালাইসিস কার্যক্রম চালাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চমেক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ