Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্টার্ন চিকিৎসক ধর্মঘটে রোগীদের দুর্ভোগ

চমেক হাসপাতাল ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মত অব্যাহত ছিল। চিকিৎসকেরা গতকালও কোনো বিভাগে কাজে যোগ দেননি। টানা দুইদিনের ধর্মঘটে হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। করোনার কঠিন সময়ে চিকিৎসকদের এমন ধর্মঘটে অসহায় হয়ে পড়েছে রোগী ও তাদের স্বজনেরা। বৃহত্তর চট্টগ্রামসহ এ অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে আসা রোগীরা চিকিৎসা থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ করেছে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করছে, ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘটে চিকিৎসা সেবা স্বাভাবিক আছে। তবে রোগী ও তার স্বজনেরা বলছেন, তারা চিকিৎসা পাচ্ছেন না। কোনো চিকিৎসক রোগীদের দেখতেও আসছেন না। বিভিন্ন ওয়ার্ড ও বিভাগে দায়িত্ব পালন থেকে বিরত রয়েছেন ইন্টার্নিরা। হাসপাতালের কোনো ওয়ার্ডে চিকিৎসা সেবা দেননি তারা। এতে দুর্ভোগ পড়েছেন হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের রোগীরা। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে রোগীদের চিকিৎসা সেবার পুরোটাই দিয়ে থাকেন ইন্টার্নিরা।
দুপুর ১টায় হাসপাতালের সামনে মানববন্ধন করেন ইন্টার্ন ডক্টরস এসোসিয়েশনের সদস্যরা। এ সময় এসোসিয়েশনের আহবায়ক ডা. ওসমান গণি বলেন, চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় হাসপাতালের পরিচালক ও অধ্যক্ষ বরাবরে লিখিতভাবে আমাদের দাবিসমূহ উপস্থাপন করেছি। কিন্তু কর্তৃপক্ষ এ বিষয়ে ব্যবস্থা নেয়নি। দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি চলমান থাকবে।
এসোসিয়েশনের সদস্য সচিব ডা. তাজওয়ার রহমান খান অয়ন বলেন, মেডিকেলের শান্ত পরিবেশ বিনষ্ট করতে একটি মহল চক্রান্ত করছে। এর ধারাবাহিকতায় মঙ্গলবার পরিকল্পিতভাবে দুই চিকিৎসকরে ওপর হামলা চালানো হয়। মেডিকেলে বহিরাগতরা অবস্থান নিয়ে হাসপাতালে ভাঙচুর ও ইন্টার্ন চিকিৎসকদের অবরুদ্ধ করেছে। অথচ প্রশাসন এখনও এদের গ্রেফতার করেনি।
মঙ্গলবার রাতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে চিকিৎসকসহ নয়জন আহত হয়। এর প্রতিবাদে এবং চিকিৎসকদের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে বুধবার সকাল থেকে কর্মবিরতি শুরু করে ইন্টার্ন চিকিৎসকেরা। বুধবার হাসপাতালের পরিচালকের সাথে উদ্ভুত পরিস্থিতি নিয়ে বৈঠক হলেও কোনো সমাধান ছাড়াই বৈঠক শেষ হয়। এরপর থেকে কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা দেন ইন্টার্ন চিকিৎসকেরা।
এদিকে মানববন্ধন শেষে গতকাল ইন্টার্ন চিকিৎসক নেতারা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে এক জরুরি সভায় বসেন। সভায় ঘটনা তদন্তে মেডিকেলের দুজন উপ-পরিচালক ও মেডিসিন বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির সাংবাদিকদের বলেন, ইন্টার্ন চিকিৎসকদের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এ বিষয়টি সমাধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি এই ঘটনায় প্রকৃত দোষীদের খুঁজে বের করতে কাজ করবে। আশা করি এই সমস্যার দ্রুত সমাধান হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ