Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিডনি রোগীদের সড়ক অবরোধ বিক্ষোভ

চমেকে ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদ ৪ পুলিশ সদস্য আহত, আটক এক যুবক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে এবং বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে এবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রোগী ও তাদের স্বজনেরা। গতকাল মঙ্গলবার সকালে বিপুল সংখ্যক রোগী ও তাদের স্বজন চমেক হাসপাতালের প্রধান ফটকের সামনের সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ শুরু করেন। এসময় কয়েকজন রোগী রাস্তায় শুয়ে পড়েন। এর আগে তারা ‘স্যান্ডর ডায়ালাইসিস সেন্টার’ তালা ঝুলিয়ে দেন।

ব্যস্ততম সড়কে অবরোধের কারণে এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এক পর্যায়ে অবরোধ সরিয়ে নিতে গেলে পুলিশের ওপর হামলা করেন কয়েকজন যুবক। এতে পাঁচলাইশ থানার ওসি নাজিম উদ্দিনসহ চার পুলিশ সদস্য আহত হয়েছেন। পুলিশের ওপর হামলার ঘটনায় এক যুবককে আটক করা হয়েছে। থানার ওসি নাজিম উদ্দিন বলেন, কয়েকদিন হাসপাতালের সামনে বিক্ষোভ করেছেন রোগীরা। তাদের কর্মসূচি ছিল শান্তিপূর্ণ।

কিন্তু হঠাৎ করে তারা সকাল থেকে সড়ক অবরোধ করে রাস্তায় বসে পড়েন। কয়েক ঘণ্টা পর পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরাতে গেলে কর্মসূচিতে থাকা এক যুবক পুলিশের ওপর হামলা করে। সে আমাকেও লাঞ্ছিত করে। হামলায় আরো তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। আমরা ওই যুবকে আটক করেছি। পরে তাদের রাস্তা থেকে সরিয়ে দিয়েছি।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউট ও চমেক হাসপাতালে ডায়ালাইসিসসহ কিডনি রোগীদের বিভিন্ন সেবা দিচ্ছে ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস প্রাইভেট লিমিটেড। ২০২২ সাল পর্যন্ত রোগীপ্রতি ডায়ালাসিসের জন্য সরকারিভাবে প্রতি সেশনে ৫১০ টাকা ও বেসরকারিভাবে ২৭৯৫ টাকা করে নেয়া হত। কিন্তু ২০২৩ সালের প্রথমদিন থেকে সেটা বেড়ে সরকারিভাবে ৫৩৫ ও বেসরকারিভাবে ২৯৩৫ টাকা হয়েছে।

কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে গত শনিবার থেকে চমেক হাসপাতালের ‘স্যান্ডর ডায়ালাইসিস সেন্টারের’ সামনে বিক্ষোভ শুরু করেন রোগী ও তাদের স্বজনেররা। আন্দোলনকারীরা কম খরচে সেবা নেয়ার জন্য বিভিন্ন প্রত্যন্ত এলাকা থেকে আসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চমেক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ