Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চমেক হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি ইউনিটের যাত্রা শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে ‘ওয়ান স্টপ ইমার্জেন্সি ইউনিট’। প্রায় চার কোটি টাকায় ৩১ হাজার বর্গফুট জায়গায় নির্মিত এই ইউনিটে এক ছাদের নিচেই মিলছে প্রয়োজনীয় সব চিকিৎসাসেবা। গতকাল শনিবার ফিতা কেটে ইমারর্জেন্সি কেয়ার ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সার্বক্ষণিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে ওই ইউনিটে ২৪ ঘণ্টা দায়িত্বে থাকছেন সিনিয়র কনসালট্যান্টসহ বিশেষজ্ঞ চিকিৎসকেরা। রোগ নির্ণয়ের জন্য রয়েছে আল্ট্রাসনোগ্রাফিসহ জরুরি সব পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা। রয়েছে প্যাথোলজি, এক্সরে, ইসিজি, ইকোকার্ডিওগ্রাফি, এমআরআই, পালস অক্সিমিটার, রক্তসহ জরুরি সব পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা। আছে আইসিইউ, এইচডিইউ। নবনির্মিত ৮০ শয্যার এ ইউনিটে তিনটি ক্যাটাগরিতে রোগীদের দেওয়া হচ্ছে প্রয়োজনীয় চিকিৎসা। সংকটাপন্ন অবস্থায় আসা রোগীদের শারীরিক অবস্থা বিবেচনা করে লাল, কমলা, হলুদ ও সবুজ ব্যান্ড দিয়ে চিহ্নিত করে সেবা দেওয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ