Inqilab Logo

বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০, ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার সামরিক অভিযানে প্রায় ১০ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৮:২২ পিএম | আপডেট : ৮:৩৩ পিএম, ২১ জুন, ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের উপদেষ্টা আলেক্সি আরেস্তোভিচ সোমবার বলেছেন, রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে প্রায় ১০ হাজার ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩০ হাজার আহত হয়েছে।

রাশিয়ান ফেডারেল ফিনান্সিয়াল মনিটরিং সার্ভিসের তালিকাভুক্ত সন্ত্রাসী ও চরমপন্থীদের মধ্যে ইউক্রেনীয় সাংবাদিক দিমিত্রি গর্ডনের সাথে এক সাক্ষাৎকারে আরেস্তোভিচ বলেছেন, ‘প্রায় ১০ হাজার জন নিহত। এবং সেই অনুযায়ী তিনজনের একজন আহত হয়েছেন’। আরেস্টোভিচ উল্লেখ করেছেন, আহতদের মধ্যে ৯৬ থেকে ৯৮ শতাংশই সেনাবাহিনীতে ফিরে আসে।

এর আগে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আলেক্সি রেজনিকভ জানিয়েছিল যে, ইউক্রেন প্রতিদিন ১০০ সেনা নিহত ও ৫০০ জন আহত হয়েছে। তারপরে, ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধানের উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক বলেছিলেন যে, প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনাসদস্য যুদ্ধে নিহত হচ্ছে। সার্ভেন্ট অফ পিপল শাসক দলের প্রধান, ডেভিড আরাখামিয়া, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দৈনিক ক্ষয়ক্ষতি ২০০ থেকে ৫০০ জন বলে অনুমান করেছেন। ১০ জুন, আরেস্তোভিচ প্রথমবারের মতো ইউক্রেনীয় সৈন্যদের মোট ক্ষতির উল্লেখ করেছিলেন – ১০ হাজার সেনা পর্যন্ত নিহত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৪ ফেব্রুয়ারি, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায়, একটি বিশেষ সামরিক অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে, মস্কোর পরিকল্পনার মধ্যে ইউক্রেনীয় অঞ্চল দখল অন্তর্ভুক্ত ছিল না। তিনি আশ্বস্ত করেছেন যে, লক্ষ্য হল পূর্ব ইউরোপীয় দেশটির নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফিকেশন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ