Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের ‘মোস্ট ওয়ান্টেড’ মানবপাচারকারী সুদানে গ্রেপ্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১১:১১ এএম

বিশ্বের ‘মোস্ট ওয়ান্টেড’ মানবপাচারকারী কিদান জেকারিয়াস হাবতেমরিয়ামকে সুদান থেকে গ্রেপ্তার করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের সহযোগিতায় তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে ইন্টারপোল। খবর আলজাজিরার।

জেকারিয়াস দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ ইরিত্রিয়ার নাগরিক। ইন্টারপোলের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় অন্যতম তিনি।
আলজাজিরার খবরে বলা হয়, জেকারিয়াস মানবপাচারের গডফাদার হিসেবে পরিচিত। তিনি লিবিয়ায় ক্যাম্প স্থাপন করে সেখান থেকে পূর্ব আফ্রিকার অভিবাসন প্রত্যাশীদের ইউরোপে প্রবেশ করানোর চেষ্টা করতেন। এ ছাড়া এসব অভিবাসন প্রত্যাশীদের অপহরণ, ধর্ষণ ও তাদের কাছ থেকে জোরপূর্ব অর্থ আদায়ের অভিযোগও রয়েছে জেকারিয়াসের বিরুদ্ধে।
গতকাল বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সাঈদ আব্দুল্লাহ আল-সুয়াইদি জানান, গত ১ জানুয়ারি তাদের সহায়তায় গডফাদার জেকারিয়াসকে সুদানে আটক করা হয়। আরেক বিবৃতিতে ইন্টারপোল জানায়, ইরিত্রিয়ার এই মানবপাচারকারী ২০১৯ সাল থেকে তাদের নজরদারিতে ছিলেন।
আরব আমিরাতের ওই কর্মকর্তা জানিয়েছেন, এখন তার বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগে বিচার হবে। এরপর তাকে ইরিত্রিয়ার হাতে তুলে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।
এর আগে ২০২০ সালে জেকারিয়াসকে ইরিত্রিয়ায় আটক করা হয়েছিল। কিন্তু মাত্র এক বছর পর জেল থেকে পালিয়ে যান তিনি। এরপর তার অনুপস্থিতিতে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ