Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ সুদানে জাতিগত সংঘাতে নিহত ৫৬

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১০:৩৩ এএম

দক্ষিণ সুদানের পূর্বাঞ্চলীয় প্রদেশ জংলেইয়ে জাতিগত সংঘাতে অন্তত ৫৬ জন নিহত হয়েছে। গত ২৪ ডিসেম্বর জংলেইয়ের গুমুরুক ও লিকুয়াঙ্গোলে জেলায় নুয়ের জাতিগোষ্ঠী, অপর নৃগোষ্ঠী মুরলে সম্প্রদায়ের ওপর হামলা চালালে এই সংঘাতের সৃষ্টি হয়। নিহত ৫৬ জনের মধ্যে ৫১ জনই নুয়ের নৃগোষ্ঠীর, অপর ৫ জন মুরলে সম্প্রদায়ের। জংলেই প্রাদেশিক প্রশাসনের কর্মকর্তা আব্রাহাম কেলাং তথ্যটি নিশ্চিত করেন। খবর রয়টার্সের।

আব্রাহাম কেলাং বলেন, সরকারের পক্ষ থেকে এ দুই সম্প্রদায়ের লোকজনদের শান্ত করতে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে, কিন্তু সেসব তেমন কাজে আসছে না। এখনও তাদের মধ্যে সংঘাত চলছে।

দক্ষিণ সুদান একসময় সুদানের অংশ ছিল। ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সার্বভৌম রাষ্ট্রের পরিচিতি পায় দেশটি। ৬ লাখ ৪৪ হাজার ৩২৯ বর্গকিলোমিটার আয়তনের এই দেশটিতে দিনকা, আনিউয়াক, বারি, আচোলি, নুয়ের, শিল্লুক, কালিগি, মুরলেসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর বসবাস। গবাদি পশু ও চাষের জমি দখলকে কেন্দ্র করে প্রায়ই এসব সম্প্রদায়ের মধ্যে সংঘাত হয়। জাতিসংঘের শান্তিরক্ষা সংস্থা ইউনাইটেড নেশন্স পিস কিপিং মিশন (ইউএনএমআইএসএস) দেশটির জাতিগত সংঘাত বন্ধে কাজ করে যাচ্ছে।



 

Show all comments
  • মিমমরাজ ২৮ ডিসেম্বর, ২০২২, ১০:৪২ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply
  • মিরাজ ২৮ ডিসেম্বর, ২০২২, ১০:৪০ এএম says : 0
    হে মহান আল্লাহ তুমি সবাইকে হেফাজত করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ