Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদানে জাতিগত সংঘর্ষে নিহত বেড়ে ২২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:১২ পিএম

উত্তর আফ্রিকার দেশ সুদানের দক্ষিণাঞ্চলে জাতিগত সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২০ জনে। প্রাদেশিক স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালকের বরাতে আল জাজিরা জানায়, দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে হওয়া জাতিগত সহিংসতার মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ এটি।

ইথিওপিয়া ও দক্ষিণ সুদানের সীমান্তবর্তী ব্লু নাইল প্রদেশে হাউসা ও বার্টা জনগোষ্ঠীর সদস্যদের মধ্যে জমিসংক্রান্ত বিরোধের জেরে চলতি মাসে এ লড়াই শুরু হয়। বন্দুকযুদ্ধ এবং বাড়িঘরে আগুন দেওয়ার পাশাপাশি সংঘর্ষ জোরালো রূপ নিলে সেখানকার অনেক বাসিন্দা এলাকা ছেড়ে পালিয়ে যায়।
ব্লু নাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক ফাথ আররহমান বাখেইতের জানান, ইথিওপিয়ার সীমান্তবর্তী ওয়াদ আল-মাহি শহরে বুধ ও বৃহস্পতিবার সংঘাত চরমে পৌঁছায়।
কর্মকর্তারা শনিবার রাত পর্যন্ত ২২০ জন নিহত হওয়ার খোঁজ পেয়েছেন বলে জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক। এ সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ মেডিকেল টিম এখনো লড়াইয়ের কেন্দ্রস্থলে পৌঁছাতে পারেনি। তবে ‘বিপুলসংখ্যক মরদেহ’ এবং আহত অনেকের খোঁজ পেয়েছে তাঁরা।
ফাথ আররহমান আরও বলেন, ‘এ ধরনের সংঘর্ষে কেউই জিততে পারে না। আমরা আশা করি শিগগিরই এই লড়াই শেষ হবে। তবে এ জন্য আমাদের শক্তিশালী রাজনৈতিক, নিরাপত্তা ও বেসামরিক হস্তক্ষেপ প্রয়োজন।’
এদিকে ওয়াদ আল-মাহি এলাকায় রাত্রিকালীন কারফিউ জারি ও সেনা মোতায়েন করেছে কর্তৃপক্ষ। সুদানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সুনা অনুসারে, সংঘর্ষের বিষয় তদন্তের জন্য একটি ফ্যাক্ট-ফাইন্ডিং কমিটি গঠন করা হয়েছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ