Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

মুসলিম বালকের আইকিউর কাছে পরাজিত আইনস্টাইন ও হকিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১০:৩৭ এএম

মাত্র ১১ বছর বয়সী এক মুসলিম স্কুলছাত্র বিশ্বের সেরা দুই মানুষ আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের এর চেয়ে বেশি আইকিউ স্কোর অর্জন করেছেন।

ব্রিটিশ গণমাধ্যম মেট্রোর প্রতিবেদন অনুসারে, অনূর্ধ্ব-১৮ বছর বয়স্কদের মধ্যে ইউসুফ শাহ নামের ওই বালকের আইকিউ স্কোর ১৬২। এটা ওই বয়সের মানুষদের মধ্যে সর্বোচ্চ আইকিউ স্কোর। তার আইকিউ সবার চেয়ে এক শতাংশ বেশি।

বিশ্বাস করা হয় যে স্টিফেন হকিং ইতিহাসের সবচেয়ে বিখ্যাত তাত্ত্বিক পদার্থবিদদের একজন। তার আইকিউ স্কোর ১৬০। আপেক্ষিকতা তত্ত্বের বিকাশের জন্য সর্বাধিক পরিচিত আলবার্ট আইনস্টাইনের আইকিউ স্কোরও ১৬০-এর কাছাকাছি বলে মনে করা হয়। যদিও তিনি আনুষ্ঠানিকভাবে কখনও আইকিউ টেস্ট পরীক্ষা করেননি।

লিডস শহরে ইউসুফের বন্ধুরা সব সময় বলেছে যে তিনি খুব স্মার্ট। তিনি নিজেকে উপলব্ধি করা জন্য আইকিউ বিষয়ক মেনসা পরীক্ষা দিতে চেয়েছিল।

ইউসুফ বলেন, আমি সর্বদা জানতে চেয়েছি যে আইকিউ টেস্ট পরীক্ষায় আমি শীর্ষ দুইয়ের মধ্যে ছিলাম কিনা। এটা খুবই বিশেষ একটি অনুভূতি যে আমার সম্পর্কে একটি সার্টিফিকেট পাওয়া যাবে।

ইউসুফ কেমব্রিজ বা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ে পড়তে চায়। যখন সে পড়াশোনা করে না, তখন সে এমন কাজ করতে পছন্দ করে যা তার মস্তিষ্ককে উদ্দীপিত করে।

বালক ইউসুফ সুডোকো উপভোগ করেন এবং রুবিকস কিউব সমাধান করেন। এটা তিনি এক মাসের কম সময়ে আয়ত্ত করেছিলেন।

এ বালকের মা সানা বলেন, আমি খুব গর্বিত। পরিবারের মধ্যে ইউসুফই প্রথম ব্যক্তি যে মেনসা পরীক্ষা দিয়েছে।

ইউসুফের মা বলেন, ‘তিনি উদ্বিগ্ন ছিলেন যে পরীক্ষা কেন্দ্রে প্রাপ্তবয়স্কদের মধ্যে ইউসুফ ভয় পাবেন। কারণ সে সাধারণত অন্যান্য বাচ্চাদের সঙ্গে পরীক্ষা দেয়। আমরা ভেবেছিলাম কেন্দ্রের প্রাপ্তবয়স্কদের মাধ্যমে ইউসুফকে ভয় দেখানো হতে পারে। কিন্তু সে পরীক্ষায় দুর্দান্ত ফল লাভ করেছে।’

তিনি বলেন, ‘আমি এখনও তাকে বলি যে তোমার বাবা তোমার চেয়ে স্মার্ট।’ আমরা এসব পরীক্ষার ফলকে হালকাভাবে গ্রহণ করেছি। কারণ, আপনি যদি প্রতিভাবানও হন, তবুও আপনাকে সবচেয়ে কঠোর পরিশ্রমী হতে হবে।

ইউসুফের আট বছর বয়সী ভাই হচ্ছে খালিদ। বড় হওয়ার সঙ্গে সঙ্গে সেও মেনসা পরীক্ষা দিয়ে তার বড় ভাইয়ের পদাঙ্ক অনুসরণ করতে চাইছে।

সূত্র : ইসলাম চ্যানেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ