Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

তীব্র শীতের মধ্যে ব্রিটেনে হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১:০২ পিএম

রাশিয়া থেকে জ্বালানি আমদানি বন্ধ করায় ব্রিটেনে বিদ্যুৎ উৎপাদন কমে গিয়েছে। তার সাথে যোগ হয়েছে প্রতিকূল আবহাওয়া। ব্রিটিশদের সতর্ক করা হয়েছে যে, তুষার এবং বরফ বুধবার যুক্তরাজ্যের কিছু অংশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে থাকবে। যার ফলে হাজার হাজার মানুষকে শূণ্যের নীচে তাপমাত্রার মধ্যেই বিদ্যুৎবিহীন থাকতে হবে।

আবহাওয়া অফিস শুক্রবার দুপুর পর্যন্ত উত্তর স্কটল্যান্ড এবং উত্তর পূর্ব ইংল্যান্ডে তুষার ও বরফের জন্য সতর্কতার মাত্রা বাড়িয়ে ‘হলুদ’ করেছে। এটি এসেছে যখন স্কটিশ সরকার মঙ্গলবার শেটল্যান্ডের জন্য বিপর্যয় ঘোষণা করেছ যেখানে পতনশীল তাপমাত্রার মধ্যে হাজার হাজার বাড়ি বিদ্যুৎবিহীন ছিল। প্রায় ২,৮০০ বাড়িতে সরবরাহ বিদ্যুৎ পুনরুদ্ধার করার জন্য কাজ চলছে, তবে সতর্ক করা হয়েছে যে, সম্পূর্ণ পুনরুদ্ধার শুধুমাত্র সপ্তাহের শেষের দিকে সম্ভব।

সোমবার থেকে মঙ্গলবার অ্যাবারডিনশায়ারের ব্রাইমারে মাইনাস ১৭.৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, এটিকে টানা দ্বিতীয় রাতের জন্য যুক্তরাজ্যের সবচেয়ে ঠান্ডা স্থান করে তুলেছে। আবহাওয়া অফিসের মুখপাত্র বেকি হোয়াইট বলেছেন যে, সাম্প্রতিক আবহাওয়া সতর্কতা দ্বারা আচ্ছাদিত অঞ্চলগুলি উচ্চ ভূমিতে ১০ সেন্টিমিটার পর্যন্ত তাজা তুষার দেখতে পারে। ‘আমরা বেশ কিছু নতুন সেন্টিমিটার তুষার জমতে দেখতে পাচ্ছি,’ তিনি বলেছিলেন, ‘আমরা নিম্ন স্তরে প্রায় ১-৪ সেমি এবং উচ্চ ভূমিতে ৫-১০ তুষার জমা দেখতে পাচ্ছি।’

বুধবার সকাল ১০টা পর্যন্ত দক্ষিণ পশ্চিমে তুষার ও বরফের সতর্কতা জারি রয়েছে। ‘আগামী কয়েকদিন সারা দেশে বরফের ঝুঁকি থাকবে, তবে বিশেষ করে রাতে,’ তিনি বলেছিলেন, ‘দক্ষিণ পশ্চিম থেকে বৃষ্টির একটি ধারা প্রবেশ করছে, তবে এটি ভূমিতে পৌঁছানোর সাথে সাথে তুষারে পরিণত হতে পারে।’ তিনি যোগ করেছেন যে, দক্ষিণ পশ্চিম নিম্ন স্তরে ১-২ সেমি তুষার এবং ডার্টমুর এবং এক্সমুরের মতো উচ্চ স্থলে ১-১০ সেমি তুষারপাত দেখতে পারে।

বুধবার দুপুর পর্যন্ত পূর্ব ইংল্যান্ডে বরফ সতর্কতা জারি রয়েছে। মঙ্গলবার দুপুর থেকে বুধবার দুপুর পর্যন্ত বেলফাস্ট সহ উত্তর আয়ারল্যান্ডের উত্তরাঞ্চলে একটি হলুদ বরফ সতর্কতা যুক্ত করেছে জাতীয় পূর্বাভাসক। ঠাণ্ডা আবহাওয়ার কারণে মঙ্গলবার দিনভর যুক্তরাজ্য জুড়ে অনেক স্কুল বন্ধ করতে বাধ্য হয়েছিল। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।



 

Show all comments
  • Md Nahid Hasan ১৪ ডিসেম্বর, ২০২২, ২:০৬ পিএম says : 0
    হে আল্লাহ তুমি বিশ্ববাসীকে হেফাজত করো
    Total Reply(0) Reply
  • Md Nahid ১৪ ডিসেম্বর, ২০২২, ২:০৭ পিএম says : 0
    আমার মনে হয় এটা সাময়িক সমস্যা, এই সমস্যা বেশিক্ষণ থাকবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ