Inqilab Logo

মঙ্গলবার, ৩০ মে ২০২৩, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ৯ যিলক্বদ ১৪৪৪ হিজরী

জ্বালানির মূল্য স্থিতিশীল রাখতে সউদী যুবরাজ-ঋষি সুনাকের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১১:১৯ এএম

বিশ্বের জ্বালানি তেলের বাজার স্থিতিশীল রাখতে এবং অন্যান্য বিষয়ে সউদী আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ইন্দোনেশিয়ার বালিতে চলমান বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ এর সম্মেলনের মূল অনুষ্ঠানের বাইরে এক বৈঠকে মিলিত হন তাঁরা।

সউদী সংবাদমাধ্যম আল-আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চলমান জি-২০ সম্মেলনে যোগ দিতে বালিতে পৌঁছেছেন উভয় দেশের নেতা। সেই সম্মেলনের মূল আলোচনার বাইরে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন মোহাম্মদ বিন সালমান এবং ঋষি সুনাক।
ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নম্বর ডাউনিংস্ট্রীটের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী জ্বালানি মূল্য বৃদ্ধির আলোকে আমাদের প্রধানমন্ত্রী (ঋষি সুনাক) বলেছেন, তিনি আশা করেন যে- যুক্তরাজ্য এবং সউদী আরব জ্বালানি বাজার স্থিতিশীল করতে একসঙ্গে কাজ চালিয়ে যেতে পারে।’

ডাউনিং স্ট্রিটের মুখপাত্র আরও জানিয়েছেন, এই দুই নেতা ইরানের ‘অস্থিতিশীলতা’ তৈরি করতে পারে এমন কর্মকাণ্ডের বিষয়ে আলোচনা করেছেন।
এদিকে, খাদ্য নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে শুরু হয়েছে বিশ্বের বৃহৎ অর্থনীতির ২০টি দেশের জোট জি-২০ এর সম্মেলন। গতকাল মঙ্গলবার সকালে বালিতে সম্মেলনের উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

সম্মেলনের আগের দিন সোমবার দ্বিপক্ষীয় বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। বৈঠকে বাইডেন জানিয়েছেন, তিনি দেশ দুটির মধ্যে সংঘাত দেখতে চান না। অন্যদিকে তাইওয়ান ইস্যুতে কোনো বাড়াবাড়ি বরদাশত করা হবে না বলে সাফ জানিয়েছেন সি। দুই পরাশক্তির মধ্যে সম্পর্কের এমন টানাপোড়েনের সময় এই বৈঠক হয়। এ ছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বৈশ্বিক খাদ্যসংকট মোকাবিলায় দুই নেতা আলোচনা করেছেন বলে জানা গেছে।

অপরদিকে, জি-২০ সম্মেলনে সরাসরি অংশ নিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনকি তিনি ভার্চুয়ালি বৈঠকে অংশ নেবেন কি না, তাও জানা যায়নি। অন্যদিকে জি-২০ জোটের সদস্য না হলেও সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ