Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা: আফগান ছাত্রীদের স্বাগত জানিয়েছে ইরান

অনলাইন ডেস্ক: | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ৫:০০ পিএম

আফগানিস্তানে তালেবান সরকার মেয়েদের জন্য উচ্চশিক্ষা নিষিদ্ধ করায় দেশটির বিশ্ববিদ্যালয় ছাত্রীদের গ্রহণ করতে প্রস্তুত ইরান। ইরানি এমপি মেহেদি ইসমাইলি একথা বলেছেন।

জনহিতকর মূল্যবোধের সাথে সামঞ্জস্য রেখে যদি আফগান সরকার এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করে তাহলে ইসলামি প্রজাতন্ত্র ইরান আফগান নারী শিক্ষার্থীদের গ্রহণ করবে। শনিবার ইসমাইলির বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা ইসনা।

তিনি বলেন, “দুর্ভাগ্যবশত, আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার সাথে সাথে মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত হয়েছে। এটা মানবাধিকার সনদের সম্পূর্ণ পরিপন্থী।”

ইরান লক্ষাধিক আফগান শরণার্থীকে গ্রহণ করেছে উল্লেখ করে ইসমাইলি বলেন, উল্লেখযোগ্য সংখ্যক আফগান ইরানে পড়াশোনা করছে।

শুক্রবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইরান আফগানিস্তানের প্রতিবেশী হিসেবে শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নে আগ্রহী। আফগান মেয়েরা এবং নারীরা বিশ্ববিদ্যালয়ে পড়ার ক্ষেত্রে বাধার সম্মুখীন হচ্ছে এমন খবর শুনে দেশটি দুঃখিত।

ইরানে ৮ লক্ষাধিক নিবন্ধিত শরণার্থী এবং প্রায় ২৬ লাখ অনথিভুক্ত আফগান রয়েছে। বিজ্ঞান মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা মোহাম্মদ মোহাম্মদী মাসুদি বলেছেন, চলতি শিক্ষাবর্ষে (যা ২৩ সেপ্টেম্বর শুরু হয়েছে) ১১৭টি দেশের প্রায় ১ লাখ ৮ হাজার শিক্ষার্থী ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়েছে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ