Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ব্যারিস্টার সারা হোসেনকে ইরানে জাতিসংঘের তথ্যানুসন্ধানী মিশনের প্রধান নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতিসংঘের মানবাধিকার পরিষদের ইরানবিষয়ক তথ্যানুসন্ধান মিশনের প্রধান হয়েছেন মানবাধিকার কর্মী ব্যারিস্টার সারা হোসেন। তিনি গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের কন্যা।
জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ওয়েবসাইটে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে গত মঙ্গলবার জানানো হয়েছে, বাংলাদেশের ব্যারিস্টার সারা হোসেন মিশনের চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশের ব্যারিস্টার সারা হোসেন, পাকিস্তানের শাহীন সরদার আলী এবং আর্জেন্টিনার ভিভিয়ানা ক্রিস্টিসেভিচের সমন্বয়ে তিন সদস্যের ওই মিশন নিয়োগের ঘোষণা দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সভাপতি ফেদেরিকো ভিলেগাস। গত ২৪ নভেম্বর জাতিসংঘ মানবাধিকার পরিষদের বিশেষ অধিবেশনে একটি প্রস্তাবের মাধ্যমে ইরানবিষয়ক ওই স্বাধীন কমিশন গঠনের সিদ্ধান্ত হয়েছে।

প্রস্তাব অনুযায়ী, মানবাধিকার পরিষদের সভাপতি ওই কমিশন গঠন করবেন। আর এ বছরের ১৬ সেপ্টেম্বর থেকে ইরানের নাগরিক বিশেষ করে নারী ও শিশুদের সুরক্ষাসহ দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের জন্য অভিযুক্তদের বিষয়ে কমিশন তদন্ত করবে। জাতিসংঘ মানবাধিকার পরিষদের পক্ষ থেকে তিন সদস্যের ওই মিশনকে কথিত মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে সংশ্লিষ্ট তথ্য ও পরিস্থিতি উপস্থাপন এবং অধিকার হরণের বিষয়ে প্রমাণ সংগ্রহ, একত্রীকরণ এবং বিশ্লেষণ করতে হবে। তাদের যেকোনো আইনি প্রক্রিয়ায় সহযোগিতার পরিপ্রেক্ষিতে এসব প্রামাণিক তথ্য ও প্রমাণ সংরক্ষণ করারও অনুরোধ জানানো হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ ইরানে সরকারবিরোধী আন্দোলনে প্রাণঘাতী দমন-পীড়নের ঘটনা অনুসন্ধানের জন্য একটি তথ্যানুসন্ধান মিশন গঠনের পক্ষে ভোট দিয়েছে। জাতিসংঘের স্বাধীন ওই মিশন এ তদন্তের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা হবে এবং দেশটির নারীদের সমর্থন করে শক্ত বার্তা দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ