Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘গোরু হিন্দুদের আর ষাঁড় মুসলিমদের?’, পাঠান বিতর্কে মুখ খুললেন ফারুক আবদুল্লা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ১২:৫২ পিএম

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা শুক্রবার মুখ খুললেন পাঠান নিয়ে ওঠা বিতর্কে। শাহরুখ খানের এই সিনেমার ‘বেশরম রং’ গানটি দেখে অনেকেই আপত্তি তুলেছেন। ছবি বয়কটের ডাকও উঠেছে। অনেকেরই মত দীপিকার গেরুয়া রঙের বিকিনি হিন্দু ভাবমূর্তিতে আঘাত হেনেছে। আর এবার তা নিয়েই মুখ খুললেন আবদুল্লা। প্রশ্ন তুললেন, ‘তাহলে কি এখন থেকে ধরে রাখতে হবে গেরুয়া হিন্দুদের রং আর সবুজ মুসলিমদের?’

এএনআই-কে ফারুক আবদুল্লা বলেন, ‘শাহরুখ খানের নতুন ছবিতে (পাঠান) গেরুয়া বিকিনি নিয়ে খুব বিতর্ক হচ্ছে। এর মানে কি গেরুয়া হিন্দুদের রং আর সবুজ মুসলমানদের। এসব কী? গোরু হিন্দুদের আর ষাড় মুসলমানদের?’ পাঠান সিনেমার ‘বেশরম রং’ নিয়ে বিতর্ক আর জোরদার হয় যখন একাধিক বিজেপি নেতা গেরুয়া বিকিনির জন্য ছবি বয়কট করার ডাক তুলতে শুরু করে। যা প্রথম শুরু করেছিলেন বিজেপি মন্ত্রী নরোত্তম মিশ্র। অভিযোগ ছিল, এই সিনেমা ‘নোংরা মানসিকতা’র পরিচয়।

এই মন্ত্রী মিডিয়াকে বলেছিলেন, ‘আমার মনে হয় না এটা ঠিক হচ্ছে, আমি ছবির পরিচালক ও নির্মাতাদের বলব এটা ঠিক করতে। এর আগেও দীপিকা পাড়ুকন জেএনইউ-র ‘টুকরে টুকরে গ্যাং’কে সাপোর্ট করেছে, তাই সকলেই বুঝে গিয়েছে ওর মেন্টালিটি কেমন।’ তিনি আরও বলেছিলেন, ‘এ কারণে আমি মনে করি বেশরম রং নামটাও যথেষ্ট আপত্তিকর। যেভাবে গেরুয়া আর সবুজ রংকে ব্যবহার করা হয়েছে, গানের লিরিক্স, সিনেমার নাম, সবই সমস্যা তৈরি করছে।’

যদিও বিজেপি নেতাদের ওঠানো এই বিতর্ক ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছে বিরোধি দল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আপ-রা। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ