Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মেট্রোরেলের যাত্রী বহনে ট্রায়াল শুরু করেছে বিআরটিসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:২১ পিএম

মেট্রোরেলের যাত্রীদের সুবিধার্থে শাটল বাস সার্ভিসের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সঙ্গে চুক্তি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সেই চুক্তি মোতাবেক মেট্রোরেলের দুই প্রান্তরে স্টেশন থেকে বাসে যাত্রী পরিবহন করবে বিআরটিসি। আর এজন্য বাস ট্রায়াল শুরু করেছে সরকারের এই পরিবহন সংস্থাটি।
সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যদিয়ে ম্যাসে র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর প্রথম অংশ উত্তরা উত্তর (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হবে। তারপর দিন অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে মেট্রোরেল বাণিজ্যিকভাবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। ওইদিন থেকে বিভিন্ন গন্তব্যে যাত্রী পরিবহন করবে বিআরটিসি।
বুধবার (২১ ডিসেম্বর) মেট্রোর যাত্রী পরিবহনের জন্য বিআরটিসি’র বাস আগাম প্রস্তুতি শুরু করেছে। রাজধানীর আগারগাঁও এলাকায় বিআরটিসির শাটল বাস সার্ভিসের ট্রায়াল শুরু হয়েছে। এ সময় বিআরটিসি ও ডিএমটিসিএলের কর্মকর্তা উপস্থিত ছিলেন। তারা এই প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
বিআরটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৮ ডিসেম্বর থেকে আগারগাঁও এবং উত্তরা উত্তর স্টেশন থেকে দুটি রুটে মেট্রোরেলের যাত্রী পরিবহনের জন্য ৫০টি বাস চালানো হবে। এজন্যই ট্রায়াল করে দেখা হচ্ছে। আগামী কয়েকদিন এ ধরনের ট্রায়াল চলতে থাকবে। তবে ২৯ ডিসেম্বর থেকে নিয়মিত চলাচল শুরু করবে বাসগুলো। মেট্রোরেল প্রথম দিকে যেহেতু কম সময়ের জন্য চলার কথা আছে। তাই উত্তরা উত্তর এলাকায় ১০টি এবং আগারগাঁও এলাকায় ৪০টি বাস থাকবে। যাত্রী চাহিদা থাকলে বাসের সংখ্যা বাড়ানো হবে।
আগারগাঁও স্টেশন থেকে শাটল বাসগুলো ফার্মগেট, শাহবাগ হয়ে মতিঝিল পর্যন্ত চলবে। অন্যদিকে উত্তরা উত্তর স্টেশন থেকে বাসগুলো উত্তরার বিভিন্ন অংশ যাত্রীদের পৌঁছে দেবে। বিআরটিসির বাসগুলোর সবই থাকবে ডাবল ডেকার।
ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, মেট্রোরেলের আগারগাঁও স্টেশন ও উত্তরা উত্তর স্টেশনে বিআরটিসির গাড়ি রাখার জায়গা করা হয়েছে। দুই স্টেশন থেকে যাত্রী নিয়ে গাড়িগুলো ছাড়বে। যদিও ভবিষ্যতে এসব জায়গায় স্টেশন প্লাজা নির্মাণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ