Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইন করার প্রস্তাব দিলেন-এরশাদ

নতুন ইসি গঠনে প্রেসিডেন্টের সঙ্গে বঙ্গভবনে জাপা’র বৈঠক

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নতুন নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার পর বঙ্গভবনে গিয়ে প্রেসিডেন্টকে ৫টি প্রস্তাব দিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। প্রেসিডেন্টের উদ্যোগে বঙ্গভবনে রাজনৈতিক দলগুলোর আলোচনার দ্বিতীয় দিন সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। গতকাল বিকেলে বঙ্গভবনের দরবার হলে এক ঘণ্টার এই আলোচনায় জাতীয় পার্টির ১৮ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। বঙ্গভবন থেকে বের হয়ে জিএম কাদের, রুহুল আমিন হাওলাদার ও কাজী ফিরোজ রশীদ সাংবাদিকদের জানান, দলের পক্ষ থেকে এইচ এম এরশাদ প্রেসিডেন্টের কাছে ৫টি প্রস্তাব তুলে ধরেছেন। নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি করার কোনো প্রস্তাব তারা দেননি।
 প্রেসিডেন্টের কাছে জাতীয় পার্টির দেয়া প্রস্তাবগুলো হলো ১. সংবিধান অনুসারে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন করা। ২. সেখানে নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখার বিধান। ৩. নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় প্রতিষ্ঠা। ৪. বর্তমান সংসদেই নির্বাচন কমিশন গঠনের আইন পাস এবং ৫. নির্বাচন কমিশনারদের যোগ্যতা ও অভিজ্ঞতা মূল্যায়নে ৯টি বিষয় বিবেচনায় নেওয়া। সেগুলো হচ্ছে: নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, ন্যূনতম ও সর্বোচ্চ বয়স, পেশাগত যোগ্যতা, নির্বাচন সংক্রান্ত বিষয়ে জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় নয়, অন্য অফিসে নিয়োগ বিধি-নিষেধ এবং চারিত্র্যিক স্বচ্ছতা।
 প্রেসিডেন্টের সঙ্গে বঙ্গভবনে এরশাদের এই বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গৃহপালিত বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, জিএম কাদের, রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, এম এ সাত্তার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, ফখরুল ইমাম, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্ন, সালমা ইসলাম, প্রফেসর দেলোয়ার হোসেন, তাজ রহমান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, খালেদ আক্তার ও বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল ওইদিন প্রেসিডেন্টের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে নতুন ইসি গঠনে সব দলের মতামতের ভিত্তিতে সার্চ কমিটি গঠনের প্রস্তাবনা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ