Inqilab Logo

রোববার, ০৩ ডিসেম্বর ২০২৩, ১৮ অগ্রহায়ণ ১৪৩০, ১৮ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ জিতে কত টাকা পেল আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১০:৫৭ এএম

দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটাল আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে আর্জেন্টিনাকে তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জেতালেন লিওনেল মেসিরা।

শ্বাসরুদ্ধ ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে ২-২ গোলে সমতায় ছিল। পরে অতিরিক্ত সময়ে দুদল আরও একটি করে গোল দিলে ৩-৩ গোলে ম্যাচ টাইব্রেকারে গড়ায়।

এদিকে এবারের বিশ্বকাপে অনেক নতুন সংযোজন দেখেছে ফুটবল বিশ্ব। বল ও অফ সাইড টেকনোলজি, অতিরিক্ত খেলোয়াড়ের সংখ্যাবৃদ্ধিসহ অনেক নতুন নিয়ম এবং প্রযুক্তি যুক্ত হয়েছে এ বিশ্বকাপে। বেড়েছে পুরস্কারের টাকার পরিমাণও। রেকর্ড পরিমাণ প্রাইজমানি দেওয়া হয়েছে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর জন্য।

বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্যই থাকছে প্রাইজমানি। আর সেই প্রাইজমানি আগের বিশ্বকাপগুলোর তুলনায় একটু বেশিই। বিশ্বকাপ জিতে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দল পেয়েছে ৪২ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৪২০ কোটি টাকা। রানার্সআপ ফ্রান্স পেয়েছে ৩০ মিলিয়ন বা প্রায় ৩০০ কোটি টাকা।

শেষ ষোলো থেকে বিদায় নেওয়া দলগুলোও পেয়েছে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পেয়েছে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। এ ছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে।

কারা কত পেয়েছে:

চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন ইউএস ডলার

রানার্সআপ: ৩০ মিলিয়ন ইউএস ডলার

৩য় স্থান: ২৭ মিলিয়ন ইউএস ডলার

৪র্থ স্থান: ২৫ মিলিয়ন ইউএস ডলার

৫ম-৮ম স্থান: ১৭ মিলিয়ন ইউএস ডলার।

৯ম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন ইউএস ডলার।

১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন ইউএস ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ