Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যুগপৎ আন্দোলনে আসা না আসা তাদের বিষয়, জামায়াত প্রশ্নে মোশাররফ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:১৮ পিএম

বর্তমান সংসদ বিলুপ্ত করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ঘোষিত ১০ দফা বাস্তবায়নে বিএনপির যুগপৎ আন্দোলনে জামায়াতসহ অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে যারা আসতে চায় আসতে পারবে। তবে সেটি ওই দলের নিজস্ব বিষয় বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা বলেন।

জামায়াত সম্পর্কে এক প্রশ্নের জবাবে ড. মোশাররফ বলেন, ‘যুগপৎ আন্দোলনে কারা আসবে না আসবে সেটা তাদের বিষয়। যারা এই সরকারের বিদায় চায়, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা চায় তারা নিজ নিজ অবস্থান থেকে ১০ দফার সঙ্গে একমত হলে আমরা কিছু বলতে পারব না।’

সরকারবিরোধী আন্দোলন জোরদার করতে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে যুগপৎ কর্মসূচি নিয়ে মাঠে নামতে যাচ্ছে বিএনপি। ২০ দলীয় জোটের বাইরেও অন্য দলগুলোকেও পাশে চাচ্ছে দলটি। যদিও জামায়াতের বিষয় নিয়ে কারও কারও আপত্তি আছে। এই অবস্থায় জামায়াতের বিষয় নিয়ে বিএনপির ভাবনার কথা বলতে গিয়ে দলটির এই শীর্ষ নেতা এমন মন্তব্য করেন।

এসময় মোশাররফ অভিযোগ করে বলেন, ‘গায়ের জোরে আগে ক্ষমতায় এসেছেন, দিনের ভোট রাতে ডাকাতি করে আবার একই ধরনের নির্বাচন করা করার জন্য সারাদেশের বিএনপির নেতাকর্মীদের ওপরে নির্যাতন-নিপীড়ন শুরু করেছেন।

গত শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীতে সমাবেশ করে বিএনপি। সেখান থেকে বর্তমান সংসদ বিলুপ্ত করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ১০ দফা ঘোষণা করে দলটি। সমাবেশ থেকে অন্যান্য রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে এই দশ দফা আদায়ে আগামী ২৪ ডিসেম্বর গণমিছিল কর্মসূচির মধ্য দিয়ে যুগপৎ আন্দোলন শুরুর ঘোষণাও দেওয়া হয়।

তবে ওইদিন রাজধানীতে ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় সম্মেলন থাকায় ঢাকায় ৩০ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ