Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শূন্য ৬ আসনে উপনির্বাচনের তফসিল রোববার

বিএনপি নেতাদের পদত্যাগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছে বিএনপির সমর্থন নিয়ে পাস করা ৬ এমপি। আসনগুলো শূন্য ঘোষণা করে গেজেটও প্রকাশ করেছে সচিবালয়। শূন্য আসনগুলোতে উপনির্বাচনের জন্য আগামী রোববার তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ইসি আলমগীর বলেন, রোববারে আমাদের কমিশন সভা রয়েছে। সে সভায় শূন্য আসনের উপনির্বাচন নিয়ে আলোচনার বিষয়ে সিডিউল রয়েছে। সভা শেষে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’ উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ভোটগ্রহণ হবে। তবে এখনই নির্বাচনের তারিখ ঘোষণা করছে না নির্বাচন কমিশন। সিসি ক্যামেরার বিষয়ে আলোচনা হবে বলেও জানান তিনি। গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগ মাঠে বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির নেতারা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। পরদিন বিএনপির সাতজন সংসদ সদস্যের পদত্যাগপত্র জমা দেওয়া হয় স্পিকারের কাছে। পরে এসব সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

তিনি বলেন, কমিশন সব রাজনৈতিক দলের সঙ্গে সমান আচরণ করছে। এখন পর্যন্ত এ কমিশন যতগুলো নির্বাচন করেছে, তার সবগুলোই অবাধ ও সুষ্ঠু হয়েছে। আমরা সব রাজনৈতিক দলের আস্থা অর্জনের চেষ্টা করছি।’
গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগে বিএনপির বিভাগীয় গণসমাবেশে পদত্যাগের ঘোষণা দেন বিএনপির সাত এমপি। পদত্যাগের ঘোষণা দেওয়া সাত এমপি হলেন- ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুন অর রশীদ, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও সংরক্ষিত মহিলা আসনের রুমিন ফারহানা। ওই দিন ঘোষণার পাশাপাশি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে ই-মেইলে পদত্যাগপত্র পাঠান বিএনপির সাত এমপি। পর দিন রোববার এমপি হারুন অর রশীদ ছাড়া বাকি সবাই সশরীরে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। তিনি বিদেশে থাকায় পদত্যাগপত্র সশরীরে দিতে পারেননি বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ