Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুটবল প্রেমীদের হৃদয় জিতেছে মরক্কো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ৯:৫১ এএম

সেমিফাইনালে এসেই ইতি ঘটলো বিশ্বকাপে মরক্কোর স্বপ্নযাত্রার। ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে হেরে ফাইনালে যাওয়ার স্বপ্ন ইতি ঘটে ওয়ালিদ রেগ্রাগুইয়ের শিষ্যদের। বিশ্বকাপ জিততে না পারলেও মানুষের ভালোবাসা জিতে বিশ্ব মঞ্চ ছেড়েছে মরক্কো। বেলজিয়াম, পর্তুগাল ও স্পেনকে হারানো দলটিকে দীর্ঘদিন মনে রাখবে ফুটবল সমর্থকরা। সেই সাথে মাঠে সেজদায় লুটিয়ে পড়া কিংবা আশরাফ হাকিমির মায়ের সাথে নাচের দৃশ্য মানুষের দৃশ্যপটে জায়গা করে থাকবে দীর্ঘসময়।

এভাবেই হয়তো ভালোবাসাটা আদায় করে নিতে হয়। এভাবেই হয়তো ভালোবাসতে বাধ্য করতে হয়। এভাবেই হয়তো ভালোবাসা নামক মায়ায় বাধতে হয়।

যে ভালোবাসা ফিকে করে দেয় সোণালী ট্রফিটার আলোকছটাও। যে ভালোবাসা কেড়ে নেয় সেরাদের সব আলো। সেই ভালোবাসা নিয়েই বাড়ি ফিরলো আশরাফ হাকিমিরা।

সেই ভালোবাসা নিয়েই বাড়ি ফিরলো হাকিমির মা। সেই ভালোবাসা নিয়েই ফিরলো মরক্কোর প্রতিটা পরিবার। গোটা বিশ্বের ভালোবাসাতেইতো শিক্ত হলো ৩ কোটি ৬০ লাখ মানুষের দেশ।

আরবি শব্দ মরক্কোর বাংলা অর্থ দাড়ায় পশ্চিমের রাজ্য। একরাশ ভালোবাসা নিয়ে সেই পশ্চিমের রাজ্যেই ফিরে যাবেন ইয়াসিন বুনো, হাকিম জাইছরা।

১৯৫৬ সাল পর্যন্ত ফ্রান্সের অংশ থাকা দলটি এর আগে একবার জায়গা করে নিয়েছিলো শেষ ১৬’তে। আর এবারই প্রথম সেমিফাইনালে জায়গা করে নিয়েছে মাগরেবের দেশটি।

বিশ্বাস আর অদম্য মানসিকতা থাকলে যে এমন ভালোবাসায় সিক্ত হওয়া যায় সেটিই যেনো প্রমাণ করলো মরক্কো। বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মত ইউরোপিয়ান পরাশক্তিদের হারিয়ে নিজেদের আগমণী বার্তা জানান দিয়ে রাখলো আফ্রিকান লায়ন্সরা।

বিশ্বকাপ জিততে না পারলেও এক বুক ভালোবাসা নিয়ে বিশ্বমঞ্চ ছাড়লো মরক্কো।



 

Show all comments
  • শওকত আকবর ১৫ ডিসেম্বর, ২০২২, ১১:২১ এএম says : 0
    হাসি দিয়ে লূকাও তোমাদের সারা জীবনের বেদনা।যতই মুছো ভরে উঠবে আখিঁ ব্যাথা তো হবেনা দুর।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ