Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিন রেকর্ডে ভাস্বর মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নেমে তিনটি রেকর্ড গড়লেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। মাঠে নামলেই রেকর্ড গড়বেন মেসি, এটা ফুটবল সংশ্লিষ্ট সবারই জানা ছিল। তবে আরো রেকর্ড অপেক্ষা করছিলো তার জন্য। যা গড়তে প্রয়োজন ছিল মেসির একটি গোল। মাঠে নেমে গোলও পেলেন তিনি। মাঠে নামার সঙ্গে সঙ্গে একটি রেকর্ডে ভাগ বসালেন এবং সেই সঙ্গে পেনাল্টি থেকে গোল করে আরো একটি রেকর্ড গড়ে ফেললেন আর্জেন্টাইন মহা তারকা।
গতকাল রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে মাঠে নেমেই বিশ্বকাপে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসিয়েছেন মেসি। এর আগে তার নামের পাশে শোভা পাচ্ছিল বিশ্বকাপের ২৪টি ম্যাচ। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার সঙ্গে সঙ্গে হয়ে গেলো ২৫ ম্যাচ। বিশ্বকাপে এতদিন সর্বাধিক ২৫টি ম্যাচ খেলে শীর্ষে ছিলেন জার্মানির লোথার ম্যাথাউস। এবার তার নামের পাশে বসলো মেসির নামও। সাবেক এই মিডফিল্ডার ম্যাচগুলি খেলেন পাঁচটি বিশ্বকাপে- ১৯৮২ (২), ১৯৮৬ (৭), ১৯৯০ (৭), ১৯৯৪ (৫), ১৯৯৮ (৪)। গোল করেন তিনি ৬টি। মেসিও খেলছেন এই নিয়ে পঞ্চম আসরে। ২০০৬ আসরে ৩টি, ২০১০ সালে ৫টি, ২০১৪ সালে ৭টি, ২০১৮ সালে ৪টি ও কাতারে এখনও পর্যন্ত ছয়টি ম্যাচ খেলছেন তিনি।
কাতারেই ম্যাথাউসকে ছাড়িয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটা গড়ে ফেলার সুযোগ এলো মেসির সামনে। ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেল আর্জেন্টিনা। ফলে তাতে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডটা হাতছানি দিচ্ছে মেসিকে। ফাইনালে মাঠে নামার সঙ্গে সঙ্গেই বিশ্বকাপে ২৬ ম্যাচ খেলার রেকর্ড গড়া হবে এই আর্জেন্টাইন জাদুকরের। চার আসরে ২৪ ম্যাচ খেলে তালিকায় দুইয়ে আছেন সাবেক জার্মান ফরোয়ার্ড মিরোসøাভ ক্লোসা। তার মতো ঠিক চার আসরে ২৩ ম্যাচ খেলে তিন নম্বরে ইতালিয়ান গ্রেট পাওলো মালদিনি। এবার কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়া পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো পাঁচ আসরে ২২ ম্যাচ খেলে তালিকায় চার নম্বরে আছেন।
এ দুই রেকর্ডের পর কাল সেমিফাইনাল খেলতে নেমে আরো একটি রেকর্ড গড়েন মেসি। আর তা হলো- বিশ্বকাপে অধিনায়ক হিসাবে এই ম্যাচের আগ পর্যন্ত ১৮টি ম্যাচ খেলে মেসির নাম বসেছিল মেক্সিকোর সাবেক অধিনায়ক রাফায়েল মার্কুয়েজের নামের পাশে। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার পর অধিনায়ক হিসাবে মেসির হলো ১৯ ম্যাচ। বিশ্বকাপে এটা একটা রেকর্ড।
এই তো গেলো মাঠে নামার সঙ্গে সঙ্গে দুই রেকর্ড। এরপর পেনাল্টি থেকে গোল করে তৃতীয় রেকর্ডটি গড়লেন লিওনেল মেসি। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে মেসি এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোল ছিল সমান ১০টি করে। কাল পেনাল্টি থেকে গোল করে নতুন রেকর্ড গড়ে ফেলেছেন আর্জেন্টিনার অধিনায়ক। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে এখন সর্বোচ্চ ১১টি গোলের মালিক মেসি।
১৯৯৪ থেকে ২০০২- তিন বিশ্বকাপে ১২ ম্যাচ খেলে ১০ গোল করেছিলেন বাতিস্তুতা। কোয়ার্টার-ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে একটি গোল করে তার পাশে বসেন মেসি। পরে উত্তরসূরিকে অভিনন্দন জানিয়ে বাতিস্তুতা বলেছিলেন, তিনি চান সেমি-ফাইনালেই তাকে ছাড়িয়ে যাক মেসি। তার সেই চাওয়া পূর্ণ করলেন আর্জেন্টিনা অধিনায়ক। চলতি আসরে ৬ ম্যাচে মেসির গোল হলো ৫টি। আসরের সর্বোচ্চ গোলদাতার তালিকায় কিলিয়ান এমবাপের সঙ্গে যৌথভাবে শীর্ষে এখন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড।



 

Show all comments
  • AFM Nurus Safa chowdhury. ১৪ ডিসেম্বর, ২০২২, ৬:১৭ এএম says : 0
    লেখাটা ভালো কিন্তু খেলাটা হয়েছে আজকে। কালকে নয়।13 ডিসেম্বর দিবাগত রাত একটায় খেলা শুরু মানে 14 ডিসেম্বর প্রথম প্রহর।1am,14th December. সুন্দর লেখার জন্য ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ