Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিশোধের নেশায় মত্ত অ্যাটলাস সিংহরা

ফ্রান্স-মরোক্কো সেমিফাইনাল

নাভিদ হাসান | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ৩:৩৫ এএম

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে যে বলটি ব্যবহার করা হয়েছে তার নাম কি জানেন? ‘আল হিল্ম’ বা ‘দ্য ড্রিম’। নিশ্চিতভাবেই এই নামটা মরোক্কানদের খুবই মনে ধরবে! কাতার বিশ্বকাপটা যে স্বপ্নের মতোই কাটছে তাদের। প্রথম বিশ্ব যুদ্ধের পর লম্বা সময় মরোক্কোকে নিজেদের উপনিবেশ বানিয়ে রেখেছিল ফরাসিরা। সেই সময় সব ধরনের শোষণের শিকার হতে হয়েছিল মরোক্কানদের। তাইতো আজ রাত ১টায় আল বাইত স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে মরোক্কোর সেমি ফাইনালের ম্যাচটি ফুটবলের চেয়েও বেশি কিছুই হয়ে থাকবে। ওয়ালিদ রেগরাগির শিষ্যদের আজকের লড়াইটা ঔপনিবেশিকতার বিরুদ্ধেও। তবে ফুটবলারদের শারীরীক ভাষা ও উদযাপনের ভঙ্গিমায় আছে সেই রাজনৈতিক আদর্শের ছাপ। স্পেন ও পর্তুগালের মত জায়ান্ট দলকে বিশ্বকাপ থেকে বিদায় করার পর ফিলিস্তিনের পতাকা নিয়ে উদযাপনে শামিল হয়েছিল মরোক্কো। এটাই আসলে প্রমাণ করে পৃথিবীর সব কর্মের পেছনেই থাকে একটি রাজনৈতিক চেতনা। এই ধরনের আগুনে জ্বলতে থাকা মরোক্কোর সামনে তাই আজ ফ্রান্স ফুটবলের বিশাল পরীক্ষা। সুদীর্ঘ ৬০ বছর পরে আবারও বিশ্বকাপ ফুটবলে একটি অনন্য মাইফলকের সামনে দাঁড়িয়ে কোনো দল। সুইডেন ও চিলিতে অনুষ্ঠিত ১৯৫৮ ও ১৯৬২ সালের টানা দুই আসরে শিরোপা জিতেছিল পেলের ব্রাজিল। এবার সেই সুযোগ কিলিয়ান এমবাপের ফ্রান্সের সামনে। দিদিয়ের দেশমের অধীনে আক্রমণাত্বক ফুটবলের ফুলঝুরি ওড়াচ্ছে ব্লুজরা। বর্তমান চ্যাম্পিয়ন দলটি তাদের ইতিহাসের প্রথম তিন সেমি ফাইনাল জিততে ব্যর্থ হয়েছিল। ঘরের মাঠে ১৯৯৮ সালের ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবারের মত শেষ চারের বাধা ডিঙ্গিয়ে শিরোপা জিতে ব্লুজরা। এরপর আরো দুইবার সেমি ফাইনাল খেলে শতভাগ সফলার সঙ্গে ফাইনালে উত্তীর্ণ হয় ফ্রান্স। আজকের ম্যাচের আগে এই সমীকরণগুলো বেশ স্বস্তিতে রাখবে দেশমের দলকে।

শেষ আটের লড়াইয়ে আসরের সবচেয়ে তারকা বহুল দল ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছিল এমবাপে-জিরুরা। তবে একটা ব্যাপার পরিষ্কার, পগবা-কন্তে-বেনজেমাহীন ফ্রান্স প্রতিপক্ষের মনে ভয়ের আলোড়ণ তুলতে পারে না। একই সঙ্গে আক্রমণভাগ ও রক্ষণের তুলনায় ভঙ্গুর মধ্যমাঠ নিয়ে কিছুটা হলেও শঙ্কায় আছেন দেশম। ফরাসি ম্যানেজার গোটা আসরেই দলকে খেলাচ্ছেন ৪-২-৩-১ ছকে। যেখানে দেম্বেলি, এমবাপে মূল কাজটা করেন খেলা নিয়ন্ত্রণে রাখার। এই দুই উইঙ্গারকে আসলে মার্কিং করে আটকানো কঠিন। কোনো না কোনো উপায়ে তারা সামনে চলে যাওয়ার একটা পদ্ধতি বের করে নেয় নিজেদের মত। তবে এদের কেউ যদি চোটে পড়েন তাহলে মাথায় হাত পড়বে দেশমের। কুন্দে, ভারানে ও থিওর মাধ্যমে দারুণ করছে রক্ষণভাগ তবে শেষ ম্যাচে থ্রি লায়ন্সদের সাকা, ফোডেন ও রাশফোর্ড দারুন পরীক্ষা নিয়েছে ফরাসি ডিফেন্স লাইনের। আর মধ্যমাঠ সামলাচ্ছেন চুয়ামেনি ও রাবিও। দলটির ৩৬ বছর বয়সী স্ট্রাইকার অলিভিয়ার জিরো ৪ গোল করে এখনো টিকে আছেন গোল্ডেন বুটের রেসে, যদি এই ফরাসি আরেক গোল পান তবে বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে বেশি বয়সি ফুটবলার হিসেবে পাঁচ গোলের মাইলফকল ছুবেন তিনি।

অন্যদিকে আরো একটি চমক দিতে প্রস্তুত মরোক্কো। দলটির ফুটবলার থেকে শুরু করে সমর্থক সবাই বিশ্বাস করে তারা বিশ্বকাপ জেতার দাবিদার। অবিনাশী এক রক্ষণ ও সমর্থকদের কান বধির হওয়ার মত গর্জন দিয়ে মাঠে এক রূপকথা লিখে চলছে আফ্রিকান দলটি। -এর আগে ১৯৯০ সালে ক্যামেরুন, ২০০২ সালে সেনেগাল ও ২০১০ সালে ঘানা আফ্রিকা মহাদেশ থেকে বিশ্বমঞ্চে এসে সর্বোচ্চ শেষ আট পর্যন্ত খেলেছিল। এবার মরোক্কো কল্পনাকে হার মানিয়ে দিচ্ছে প্রতি ম্যাচে। তারা যখন ডিফেন্স করে মনে হয় ১০টা শ্রীর এক হয়ে রক্ষণ সামলাচ্ছে। ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাভিওয়েট পর্তুগালকে ১-০ গোলে হারানোর রাতে মাঠ ও মাঠের বাহিরে প্রতিটি ফুটবলারইতো প্রবাস্তবতায় চলে গিয়েছিল। স্বয়ং গোলরক্ষক ইয়াসিন বুনো সাক্ষাৎকার দেয়ার আগে এক সাংবাদিককে বলেন, ‘আমাকে একটু চিমটি কাটুন তো!’

তবে এই ম্যাচে অ্যাটলাস সিংহদের জন্য কিছুটা সমস্যা সৃষ্টি করবে ফুটবলারদের চোট সমস্যা। দুই সেন্টার ব্যাক সুফিয়ান ও কাপ্তান সাইস আছেন চোটে। তবে অধিনায়ক আজ মাঠে নামতে পারেন। তবে ফরোয়ার্ড লাইনে নেই বদলি, পর্তুগালের বিপক্ষে চেদিরা দেখেছিলেন লাল কার্ড। যদিও তিনি প্রথম একাদশের ফুটবলার নন। রাগরেগি গোটা আসরেই খেলিয়েছেন ৪-৩-৩ ছকে। আজও নবিশ্চিতভাবে তার ব্যতিক্রম হচ্ছে না। এই ৪৭ বছর কোচ গতকাল সংবাদ সম্মেলনে বলেন, ‘বিশ্বকাপ শুরু আগে যে ৫-৬টি দলকে ফেবারিট বলা হয়েছিল আমরা সেই তালিকায় ছিলাম না। তবে আমি ফুটবলারদের বলেছিলাম নিজেদের ওপর বিশ্বাস রাখতে। দেখুন এখন আমরা শিরোপা জয় থেকে মাত্র দুই কদম দূরে।’ এমবাপেকে থামানোর পরিকল্পনার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা কেবল কিলিয়ানকে নিয়ে ভাবছি না। যখন গ্রিজম্যানের মত একজন ফরোয়ার্ড ফ্রি রোলে খেলে , দেম্বেলি ডান পার্শ্বে থাকেন, তখন শুধু একজন ফুটবলারকে নিয়ে না ভেবে গোটা প্রতিপক্ষ দলকে নিয়েই ভাবা উচিৎ। তবে আমার আস্থা আছে হাকিমির ওপর’।

৪ বছর আগে রাশিয়াতে হয়েছিল অল ইউরোপিয়ান সেমি ফাইনাল। এবার ইউরোপের দুই প্রতিপক্ষের সঙ্গে আছে একটি করে লাতিন ও আফ্রিকান দল। এই বৈশ্বিকতাই আসরকে দিয়েছে বিশ্বকাপের আসল রং। এদিকে ৫৪ বছর বয়সি দেশম ফুটবলার ও ম্যানেজার হিসেবে শিরোপা জিতেছেন, এবার তার সামনে হাতছানি দিচ্ছে প্রথম ম্যানেজার হিসেবে দুই বিশ্বকাপ জয়ের মাইলফলক। এই দুই দল পূর্বে ১১ বার মুখোমুখি হয়েছিল যেখানে ফরাসিদের জয় ৭ ম্যাচে, তারা হারের স্বাদ পেয়েছে শুধু একবার। অপর ৩টি ম্যাচ হয়েছিল ড্র।

আজকের খেলা
ফ্রান্স-মরোক্কো, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস



 

Show all comments
  • Dr. Md.Mohatab Hossain ১৪ ডিসেম্বর, ২০২২, ১০:৩৮ এএম says : 0
    এক অনিন্দ সুন্দর ওয়ান টাচ ফুটবল সারথী মরক্কো। দলটি অনেক অসম্ভবকে সম্ভব করে নিজেকে মেলে ধরতে পেরেছে। আশা করি ফরাসীদের সামনেও নিজের শক্তিমত্তার প্রমাণ দিতে সক্ষম হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ