Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলোচিত সেই রেফারিকে বাড়ি পাঠাল ফিফা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১১:০৩ পিএম | আপডেট : ১১:২৪ পিএম, ১২ ডিসেম্বর, ২০২২
 
 
অ্যান্তনিও মাতেও লাহোজ।স্প্যানিশ এই রেফারিকে ফুটবল ভক্তরা সহজে ভোলার কথা নয়।আর্জেন্টিনার সমর্থক হলে তো কথায় নেই।আলবিসেলেস্তে ভক্তদের কাছে তার দলের শেষ ম্যাচে তার আম্পায়ারিং মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ।
 
কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডস-আর্জেন্টিনার ম্যাচে কার্ড দেখানোর নেশা পেয়ে বসেছিল এই  রেফারির।লিওনেল মেসি,মন্টিয়াল, আকুনাদের কার্ড দেখিয়ে গেছেন মুড়ি মুড়কির মত।কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচটিতে মোট ১৮টি কার্ড দেখিয়েছেন স্প্যানিশ এই রেফারি। বিশ্বকাপ ইতিহাসে এটিই এক ম্যাচে সর্বোচ্চ কার্ড দেখানোর রেকর্ড।
 
লুসাইল স্টেডিয়ামের সেদিনের ম্যাচটিতে এর মধ্যে খেলোয়াড়দের কার্ড দেখানো হয়েছে ১৬টি। আর্জেন্টিনার খেলোয়াড়দের ৮টি, নেদারল্যান্ডস খেলোয়াড়দের ৮টি। এর মধ্যে ডাচ ডিফেন্ডার ডেনজেল ডামফ্রিস টাইব্রেকারের পর দ্বিতীয় হলুদ কার্ড দেখে লাল কার্ড পান।তার কার্ডকান্ডে বাদ যাননি কোচিং স্টাফরাও। হলুদ কার্ড দেখেন  আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি ও তাঁর সহকারী ওয়াল্টার স্যামুয়েলও।
 
সেই ম্যাচ জয়ের মেসিরা প্রকাশ্যেই স্প্যানিশ  রেফারির সমালোচনা করেছেন।তাতে যোগ দিয়েছেন ফুটবল বিশ্বের অনেক বর্তমান সাবেক তারকারাও।মেসি তার প্রতিক্রিয়া জানিয়ে দেবেন ফিফাকে ‘বড় ম্যাচে এ ধরনের রেফারিকে দায়িত্ব না দেওয়া’র অনুরোধ জানিয়েছেন। 
 
চারদিক থেকে ধেয়ে আসা সমালোচনার মুখে অবশেষে মাতেহ লাওজের বিপক্ষে ব্যবস্থা নিল ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা।বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলো পরিচালনা করা থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।
 
এর আগে আর্জেন্টিনার ফুটবলার ফেডারেশনের পক্ষ আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করা হয় ফিফার কাছে রেফারির বিরুদ্ধে। শনিবার ফিফার শৃঙ্খলা কমিটি এটি নিয়ে বৈঠক করে সিদ্ধান্তে উপনীত হয় যে, বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলো থেকে অব্যাহতি দেয়া হচ্ছে ম্যাতেও লাহোজকে।
 


 

Show all comments
  • মোঃরবিউল ইসলাম মামুন ১২ ডিসেম্বর, ২০২২, ১১:১৮ পিএম says : 0
    আর কোন ম্যাচেই নাই ওর বিশ্বকাপে রাকবে কেন?
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:৪৪ এএম says : 0
    এই রেফারির সততার কারনে তাকে বিদায় নিতে হলো,এই সিদ্ধান্ত সেটা কি ঠিক হলো,ফুটবল ফিফা যে কাজ টি করলেন,সেটি একেবারে বাংলাদেশের আওয়ামী লীগ সরকারের মতো করেছে,পৃথিবীতে সত্য লোকের ভাত নাই।
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:৪৫ এএম says : 0
    এই রেফারির সততার কারনে তাকে বিদায় নিতে হলো,এই সিদ্ধান্ত সেটা কি ঠিক হলো,ফুটবল ফিফা যে কাজ টি করলেন,সেটি একেবারে বাংলাদেশের আওয়ামী লীগ সরকারের মতো করেছে,পৃথিবীতে সত্য লোকের ভাত নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ