Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেই রেফারিকেই লাল কার্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

কাতার বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচকে ঘিরে বিশ্বব্যাপী এখনো চলছে নানা আলোচনা-সমালোচনা। আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচেই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি হলুদ কার্ড দেখিয়েছিলেন স্প্যানিশ রেফারি ম্যাতেও লাহোজ। যে কারণে ম্যাচ শেষে রেফারিকে নিয়ে সমালোচনা কম হয়নি। লাহোজের এহেন কাণ্ডে ফুটবল সংশ্লিষ্ট সবাই তার শাস্তি চেয়েছিলেন। অবশেষে শাস্তি তিনি পেলেন। রেফারি লাহোজকে বাড়ি পাঠালো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাকে কাতার বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলো পরিচালনা করা থেকে অব্যাহতি দিয়েছে ফিফা ।
ওই ম্যাচে খেলোয়াড় ও কোচিং স্টাফের সদস্য মিলিয়ে মোট ১৮টি কার্ড (১টি লাল কার্ডসহ) দেখিয়েছিলেন লাহোজ। এই রেফারিকে যেন বিশ্বকাপের আর কোন ম্যাচে দায়িত্ব দেওয়া না হয়, খেলার পরে এ আবেদন জানিয়েছিলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজও রেফারি লাহোজের কাণ্ডে সমালোচনা করেছিলেন। ম্যাচ শেষে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ফিফার কাছে রেফারির বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করা হয়। এর পরেই নড়েচড়ে বসে ফিফা। গত শনিবার ফিফার শৃঙ্খলা কমিটি বিষয়টি নিয়ে সভা করে সিদ্ধান্ত নেয় যে, বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলো পরিচালনা থেকে অব্যাহতি দেয়া হচ্ছে ম্যাতেও লাহোজকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ