Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিরোপা জয়ের পথেই কি হাঁটছে আর্জেন্টিনা?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৯:২৮ এএম

১৯৭৮ সালে ১১তম ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হয় আর্জেন্টিনার ৫টি শহরের ৬টি ভেন্যুতে। ১-২৫ জুন অনুষ্ঠিত সেই বিশ্বকাপে মোট ১৬টি দেশ অংশ নেয়। ২৫ জুন ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা এবং নেদারল্যান্ড।

আর্জেন্টিনা ৩-১ গোলের ব্যবধানে নেদারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের শিরোপা প্রথমবারের মতো ঘরে তোলে। ১৯৭৮ সালের সেই বিশ্বকাপের তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন মারিও কেম্পেস।

এরপর ১৯৮৬ সালের বিশ্বকাপের তৃতীয় ম্যাচেও পেনাল্টি মিস করেছিলেন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। ফিফা বিশ্বকাপের ১৩তম এই আসরটি মেক্সিকোতে অনুষ্ঠিত হয়। ১৯৮৬ সালের ৩১ মে থেকে ২৯ জুন পর্যন্ত অনুষ্ঠিত সেই বিশ্বকাপে অংশগ্রহণ করে ২৪টি দেশ।
বিশ্বকাপের এই আসরের দ্বিতীয়বারের মতো শিরোপা জয় করে আর্জেন্টিনা। দলের নেতৃত্ব দেন দিয়েগো মারাডোনা।

আর এবার ২০২২ সালের বিশ্বকাপেও তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করলেন লিওনেল মেসি।

এতে উল্লেখ করা হয়েছে, সেই দুই বিশ্বকাপের তৃতীয় ম্যাচে ম্যারাডোনা, মারিও কেম্পেস পেনাল্টি মিস করেছিলেন। সেই দুই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা।

এখন সমর্থকদের প্রশ্ন, তাহলে কি এবারও শিরোপা জয়ের পথেই হাঁটছে আর্জেন্টিনা?

বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় কাতার বিশ্বকাপে ৯৭৪ স্টেডিয়ামে পোল্যান্ডের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ম্যাচে ২-০ গোলে পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় দলটি। চলে গেছে শেষ ষোলতে। গ্রুপসেরা হওয়ায় দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সকে এড়িয়েছে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে ওঠার পথে মেসিদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ