Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গর্জে ওঠা জার্মানি নাকি কোস্টারিকার রূপকথা?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

ইংলিশ স্ট্রাইকার গ্যারি লিনেকারের বিখ্যাত উক্তিটি সবারই জানা, ‘একটা বলের পেছনে জন ২২ দৌঁড়ায়, রেফারি কিছু ভুল করেন আর দিনশেষে জার্মানি জেতে।’ সেই জার্মানদের শেষ দুই বিশ্বকাপ ধরে বেশ নাজুক অবস্থা। আজ রাতে আল বাইত স্টেডিয়ামে কোস্টারিকার বিপক্ষে ডি গ্রুপের শেষ ম্যাচে নামার আগে বাচা-মরার সমীকরণের সামনে দাঁড়িয়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা! বিশ্বকাপের পূর্বেই এই গ্রুপকে গ্রুপ অফ ডেথের কাতারে ফেলা হয়েছিল। আজ শেষ রাউন্ডের ম্যাচ শুরু হওয়ার পূর্বে ডি গ্রুপের যে সমীকরণ দাঁড়িয়ে আছে, তাতে মৃত্যুকুপের ব্যাপারটি সত্যিকার অর্থেই দৃশমান হয়। হ্যান্সি ফ্লিকের জার্মানি যদি জেতে কোস্টারিকের বিপক্ষে, তবুও তাদের কামনা করতে হবে একই সময়ে চলা আরেক ম্যাচে যেন জাপান হারে। আর ব্লু সামুরাইরা যদি জিতে যায় বা ড্র করে তাহলে বার্লিনের প্লেন ধরতে হবে মুলার-ন্যয়ারদের।

ব্রাজিলে ২০১৪ সালের বিশ্বআসরে গোটা ধরণির ফুটবলপ্রেমীদের চমকে দিয়েছিল কোস্টারিকা। ইংল্যান্ড, ইতালিও উরুগুয়ের মত সাবেক তিন চ্যাম্পিয়নের গ্রুপ থেকে প্রথম দুই দলকে বিদায় করে শেষ ষোলতে উঠে যায় লস তিকোসরা। শুধু তাই নয় কোয়ার্টার ফাইনাল পর্যন্ত চলে কেইলর নাভাসদের দৌড়। বিশ্বকাপের জন্য প্রাক বাছাইয়ে দলটি ২০২১ সালের নভেম্বরে যখন কানাডার বিপক্ষে হেরে যায়, তখন সবাই ধারণা করেছিল কাতারের টিকিট পাবে না দেশটি। তবে হার না মানা মানুসিকতা যে কিংবদন্তিতুল্য স্থানে নিয়ে গিয়েছে কোস্টারিকা। তবে বাছাইপর্বের সবশেষ ৭ ম্যাচের ৬টিতে জিতে ও প্লে-অফে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের গ্রুপ ডেথে স্থান করে নিয়েছিল তারা। এরপর বিধিবাম!

স্পেনের সঙ্গে গ্রুপের প্রথম ম্যাচে ৭-০ ব্যবধানে হেরে বিশাল লজ্জায় পরে দলটি। তবে কোস্টারিকা হারার আগে হারে না। পরের ম্যাচেই এশিয়ার পরাশক্তি জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় তারা। আজরাতে কি তারা পারবে জার্মানিকে ধরাশায়ি করে শেষ ষোলতে উঠতে? পর্তুগাল-বেলজিয়ামের মত না হলেও নাভাস-রুইজ-ক্যাম্বেলদের নিয়ে লস টিকসদের আছে একটা সোনালী প্রজন্ম। সেই প্রজন্মের শেষ বিশ্বকাপ এটি। তাই শেষ ষোলতে যাওয়ার স্বপ্নে বিভোর জার্মানির কঠিন পরিক্ষায় নিবে কোস্টারিকা।

অন্যদিকে প্রথম ম্যাচে জার্মানরা হেরে যায় কূটনীতিতে মিত্র হিসেবে খ্যাত জাপানের বিপক্ষে। স্পেনের বিপক্ষে ফাক্ল্রুগের গোলে কোন র কম হার এড়ায় ফ্লিকের দল। তাই আজ তাদের জয়ের বিকল্প নেই। স্পেনের বিপক্ষে ম্যাচে মুলারকে স্ট্রাইকিং পজিশনে খেলান ফ্লিক। আর ডর্টমুন্ডের মেধাবী সেন্টারব্যাক সøটারব্যাককে বসিয়ে দেন বেঞ্চে। তবে ঠিক ফলাফলটি পায়নি জার্মানি। তাই আজকের ম্যাচেও অবধারিতভাবে একাদশে পরিবর্তন আসছে। তবে ছক সেই আগেরটাই থাকছে, ফ্লিকের প্রিয় ৪-২-৩-১। আজকের ম্যাচে কিমিখ ও মুসায়ালাকে রাখতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা। তবে সত্য বলতে শেষ দুই ম্যাচেও জার্মানির তরুন ফুটবলাররা দারুন অবদান রেখেছিলেন ম্যাচে। তবে একজন স্ট্রাইকারের অভাবে ধুক্তে হয়েছিল চার বারের চ্যাম্পিয়নদের।

জার্মানি যে খুব একতা সুবিধাজনক অবস্থানে নেই তার প্রমাণ পাওয়া যায় সবশেষ নেশন্স লিগের ম্যাচগুলতে। দলটির দায়িত্ব নিজের কাঁধে নেন ফ্লিক, তবে সেটি গত বছরের ইউর কাপে শেষ ষোলতে ভরাডুবির পর। বিশ্লেষকরা বলছেন-রাশিয়া বিশ্বকাপের পরি জোয়াখিম লর দায়িত্ব থেকে অবহ্যতি নেওয়া উচিৎ ছিল। জার্মান দলে এতো মেধাবী ফুটবলার থাকার পরও তারা ঠিক একই সুতোর মালা হয়ে উঠেনি এখনো। যার মূল কারণ ফ্লিকের যঠেষ্ঠ সময় না পাওয়া। এই ৫৭ বছর বয়সী কোচের কোয়শল বা দক্ষতা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না স্ব্ংয় তার শত্রুও। কারণ বায়ার্নের দায়িত্বে থাকার সময় ৭ ম্যাচ হেরে এনে দিয়েছিল সমান ৭ শিরোপা! ভাবা যায়?

আজ রাতে যদি লিনেকারের বাণীকে পুনরায় প্রতিষ্ঠিত করতে হয়, তবে জার্মানদের অবশ্যই গোল করতে হবে একতাবদ্ধ হয়ে। সেক্ষেত্রে পরলোকে যাওয়া জার্মান ম্যানেজার সেপ হারবারগারের সেই বিখ্যাত মন্ত্র নিজেদের মস্তিষ্কে ঢুকিয়ে নিতে হবে, ‘তোমাদের ১১ জনকে বন্ধু হতে হবে’। এই একতাবদ্ধতাই যে সবচেয়ে বড় শক্তি দেশটির।

আজকের খেলা
কানাডা-মরোক্কো, রাত ৯টা
ক্রোয়শিয়া-বেলজিয়াম, রাত ৯টা
জাপান-স্পেন, রাত ১টা
কোস্টারিকা-জার্মানি, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ