Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাবিতে বিশ্ব আরবি ভাষা দিবস পালিত

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব আরবি ভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডিন্স কমপ্লেক্সে আলোচনা  সভা ও সেমিনারের আয়োজন করা হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ডিন্স কমপ্লেক্সের সামনে এসে শেষ হয়। অনুষ্ঠানে প্রায় তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
আরবি বিভাগের সভাপতি প্রফেসর মো: আবু বকর সিদ্দীকের সভাপতিত্বে এবং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: জাহিদুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. এফ এম এ এইচ তাকী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রবন্ধকার প্রফেসর ড. মো: নিজাম উদ্দীন, প্রফেসর এ কে এম শামসুল আলম, সহযোগী অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ, ড. মুহা: বিলাল হুসাইন, ড. মো: সেতাউর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক সভা-সেমিনার ও অধিবেশনগুলোতে অন্যান্য ভাষা ব্যবহার হলেও আরবি ভাষার কোনো স্থান ছিল না। তবে ১৮ ডিসেম্বর ১৯৭৩ সালে জাতিসংঘের সাধারণ সভার ২৮তম অধিবেশনে আরবি ভাষাকে এর দাপ্তরিক ভাষার স্বীকৃতি প্রদান করা হয়। ২০১২ সালে জাতিসংঘের সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা (ইউনেস্কো) সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে ২৮ ডিসেম্বরকে বিশ্ব আরবি ভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়।
আরবি বিভাগের সমস্যার কথা জানিয়ে এ সময় বক্তারা বলেন, বর্তমানে প্রায় সাত শতাধিক শিক্ষার্থী এখানে পড়াশোনা করে। কিন্তু তাদের পাঠদানের জন্য মাত্র দু’টি শ্রেণিকক্ষ, নেই কোনো কম্পিউটার রুম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ