Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৪:৩৮ এএম | আপডেট : ৪:৩৮ এএম, ৩০ নভেম্বর, ২০২২
ইরানে সরকার বিরোধী তুমুল বিক্ষোভ চলছে বেশ কয়েক মাস ধরে। সঠিক নিয়মে হিজাব পরাকে কেন্দ্র করে মাশা আমিনির আটক ও পরে কারা হেফাজতে মৃত্যু থেকে বিক্ষোভের সূত্রপাত। ঘটনার প্রতিবাদে আন্দোলনে নেমে ইতিমধ্যে প্রাণ হারিয়েছে চারশত মানুষ। এ আন্দোলনের ঢেউ এসে লেগেছে ইরানের ফুটবলেও।
 
সম্প্রতি সরকারি আগ্রাসনের বিরুদ্ধে প্রকাশ্যে সমালোচনা করে জাতীয় দলের ফুটবলাররা পড়েছেন বিপাকে।আটক নির্যাতন সহ সম্মুখীন হচ্ছেন নানা ধরনের হুমকির।এতসব চাপ মাথায় নিয়ে গতকাল মাঠে নেমেছিল যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নেমেছিল ইরান।তবে মাঠের বাইরের বিতর্ক প্রভাব ফেলেছে দলটির খেলায়। 
 
 বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে হলে আমেরিকার বিরুদ্ধে ড্র করলেই হত ইরানকে।দুর্ভাগ্যজনকভাবে সেটি করতে পারেনি মধ্যপ্রাচ্যের দেশটি। যুক্তরাষ্ট্রের কাছে তারা হেরেছে ১-০ ব্যবধানে। ইরানের বিশ্বকাপ সপ্ন শেষ করে দেওয়া গোলটি এসেছে ক্রিশ্চিয়ান পুলিসিচের পা থেকে।
 
গোল খাওয়ার পরে কিছুটা আক্রমণাত্মক খেলা শুরু করে ইরান। দলের বেশ কয়েকটি পরিবর্তন করেন ইরানের কোচ কার্লোস কুইরোজ। তবে শেষ মিনিট পর্যন্ত চেষ্টা করেও ম্যাচের সময় ফেরাতে ব্যর্থ হয় দলটি।৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে শেষ ষোলোয় গেল আমেরিকা।দুই ম্যাচ থেকে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা ইংল্যান্ড। 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ