Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অদম্য ফ্রান্সের জয়ই চাই

জাহেদ খোকন

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

গ্রুপ পর্বের প্রথম দল হিসেবে এক ম্যাচ হাতে রেখেই কাতার বিশ^কাপের নক আউট পর্ব নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তাই তিউনিশিয়ার বিপক্ষে ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচটি তাদের জন্য নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। তবে এ ম্যাচও জিতে শতভাগ জয় নিয়েই নক আউট পর্বে যেতে চায় ফ্রান্স। ম্যাচের আগে গতকাল এমনটাই জানান ফ্রান্সের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। তিনি বলেন,‘আমরা শিরোপা ধরে রাখার মিশনে কাতারে এসেছি। আমাদের লক্ষ্য শতভাগ জয় নিয়ে নক আউট পর্বে যাওয়া। এরপর আমরা ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চাই।’
যদিও দুই খেলায় ১ পয়েন্ট পাওয়া তিউনিশিয়ার জন্য ম্যাচটি বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছে। সামান্য কিছু আশা বাঁচিয়ে রাখতে উড়তে থাকা ফ্রান্সকে মাটিতে নামাতে হবে তিউনিশিয়াকে। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হচ্ছে তিউনিশিয়া। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।
এবারের বিশ^কাপে এখনো গোলের দেখা পায়নি আফ্রিকার দল তিউনিশিয়া। গত শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় রয়েছে তারা। এর আগে প্রথম ম্যাচে ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে এক পয়েন্ট পেয়েছে দলটি। জালেল কাদরির দল যদি গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সকে হতবাক করে জয় পায় তবুও নক আউট পর্ব নিশ্চিত হবে না তাদের। কারণ একই দিন গ্রুপের আরেক ম্যচে ডেনমার্ককে হারাতে পারলে অস্ট্রেলিয়ার পরের রাউন্ড নিশ্চিত হবে। তবে অস্ট্রেলিয়া ড্র করলে তিউনিশিয়ার জন্য দরজা খুলে যাবে। আজ একই সময় আল ওয়াকরায় অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে ডেনমার্কের।
বিশ্বকাপের আগে শক্তিশালী রক্ষণভাগ নিয়ে সাত ম্যাচে একটি গোলও হজম করেনি তিউনিশিয়া। কাতার বিশ্বকাপের নিজেদের শেষ দুই ম্যচে ১৮০ মিনিট মাত্র এক গোল হজম করে তারা। কিন্তু এই বিশ্বকাপে মেক্সিকোর পর দ্বিতীয় দল হিসেবে প্রতিপক্ষের জালে এখনো কোন গোল দিতে পারেনি তিউনিশিয়া। এর আগে বিশ^কাপের কোন আসরে গোল না করে ঘরে ফেরেনি আফ্রিকান দলটি। অতীত পরিসংখ্যান থেকে কিছুটা হলেও স্বস্তি পেতে পারে তারা। যদিও সবার আগে নক আউট পর্ব নিশ্চিত করা ফ্রান্সও নির্ভার হয়েই মাঠে নামবে। তাই তারাও ছেড়ে কথা বলবে না।
২০১০ সালের প্রীতি ম্যাচের পর এই প্রথম তিউনিশিয়ার মোকাবেলা করতে যাচ্ছে ফ্রান্স। ওই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। ফ্রান্সের বিপক্ষে কাদরি পরিপূর্ণ ফিট দলই হাতে পাচ্ছেন। দলের দ্বিতীয় পছন্দের গোলরক্ষক বেশিল বেন সাইদ অস্বস্তি কাটিয়ে বদলী বেঞ্চে ফিরেছেন। রাইটব্যাক মোহামেদ ড্রাগার দ্বিতীয় ম্যাচে দ্বিতীয়ার্ধ শুরুর আগেই বদলী বেঞ্চে চলে গিয়েছিলেন। এ কারণে তার স্থানে ওয়াজডি কেচিরডা কিংবা ফেরানি সাসির মধ্যে যেকোন একজনের মূল দলে জায়গা হতে পারে। দলের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ওয়াহবি খাজরির মূল দলে ফিরে আসা প্রায় নিশ্চিত।
কাতার বিশ^কাপ শুরুর আগে থেকে ইনজুরি ও ফর্মহীনতা ফ্রান্সের শিরোপা ধরে রাখার মিশন চ্যালেঞ্জের মুখে পড়েছিল। কিন্তু টুর্নামেন্টের গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচেই ফরাসিরা তাদের আগমনী বার্তা দিয়েছে। কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ডেনমার্কের বিপক্ষে দারুণ এক জয় পেয়ে নক আউট পর্বে নাম লেখায় ফ্রান্স। এনিয়ে বিশ^কাপে টানা ছয় ম্যাচে জয় নিশ্চিত করেছে ফরাসিরা। গ্রুপ সেরা হতে দিদিয়ের দেশ্যমের দলের এখন শেষ ম্যাচে এক পয়েন্ট হলেই চলবে। আজ জিততে পারলে ইতালির সঙ্গে সাত ম্যাচ জয়ের দ্বিতীয় সেরার রেকর্ড স্পর্শ করবে ফ্রান্স। ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিষ¦কাপে ব্রাজিল টানা ১১ ম্যাচে জয়ী হয়ে এখনো শীর্ষস্থানটি ধরে রেখেছে।
তিউনিশিয়ার বিপক্ষে ফ্রান্স শিবিরে একাধিক পরিবর্তনের আভাস পাওয়া গেছে। নক আউট পর্বের জন্য মূল দলের অনেককেই বিশ্রাম দেয়া হতে পারে এ ম্যাচে। লুকাস হার্নান্দেজ গুরুতর লিগামেন্ট ইনজুরিতে পড়ে বিশ^কাপ থেকে ছিটকে পড়ায় এই মূহূর্তে দলে একমাত্র স্বীকৃত লেফটব্যাক হিসেকে টিকে আছেন তার ছোট ভাই থিও হার্নান্দেজ। এসি মিলান ডিফেন্ডার এডুয়ার্ডো কামভিনগাকে এখনো মাঠে নামাননি দেশ্যম। এমবাপ্পে জানিয়ে দিয়েছেন তিনি বিশ্রাম চাননা, তবে দেশ্যমের হাতে এমবাপ্পের জায়গায় উইলিয়াম সালিবা, মাত্তেও গুয়েনডুজি, কিংসলে কোম্যান ও ইউসুফ ফোফানা আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ