Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোরিয়ার হাসি ছিনিয়ে ঘানার উদযাপন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দুর্দান্ত জয় তুলে নিলো আফ্রিকার দেশ ঘানা। গতকাল রাতে আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে ঘানা ৩-২ গোলে হারায় দক্ষিণ কোরিয়াকে। প্রথমার্ধে বিজয়ী দল ২-০ গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচটি দারুণ জমিয়ে তোলে কোরিয়া। যদিও নির্ধারিত ও যোগকরা সময় মিলিয়ে ১০০ মিনিটের ম্যাচে শেষ পর্যন্ত লড়াই করে গেছে কোরিয়ানরা। কিন্তু দূর্ভাগ্য তাদের, আশা জাগিয়ে সমর্থকদের নিরাশ করেছে তারা। পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারেনি এশিয়ার অন্যতম প্রতিনিধিরা। শেষ হাসি হেসেছে আফ্রিকার দেশটিই।
কাল ম্যাচের শুরু থেকেই উত্তেজনা ছিল চরমে। নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল দক্ষিণ কোরিয়া। অন্যদিকে লড়াই করেও পর্তুগালের কাছে হেরেছিল ঘানা। তবে কাল তারা ঠিকই জয় নিয়ে মাঠ ছাড়ে। ম্যাচের শুরু থেকেই ঘানা আক্রমণাত্মক ফুটবল খেললেও গোলের জন্য তাদের অপেক্ষা করতে হয় ২৪ মিনিট পর্যন্ত। এ সময় গোল করে আফ্রিকার দেশটিকে এগিয়ে নেন মোহাম্মদ সালিসু (১-০)। পিছিয়ে পড়া দক্ষিণ কোরিয়া সমতায় ফিরতে কী, উল্টো আরও পিছিয়ে পড়ে। ম্যাচের ৩৪ মিনিটে তাদের জালে দ্বিতীয়বার বল জালে জড়ায় ঘানা। এবার স্কোরশিটে নাম তোলেন মোহাম্মদ কুদুস (২-০)। আফ্রিকার দেশটির জয়ের নায়কও তিনিই। প্রথমার্ধের দুই গোলে এগিয়ে থেকে ঘানা বিরতিতে গেলেও এরপরের গল্পটা দক্ষিণ কোরিয়ার। গোল শোধের জন্য দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ঘানার রক্ষণদূর্গে ঝাঁপিয়ে পড়ে তারা। কোরিয়ান ফরোয়ার্ডরা একের পর এক আক্রমণে ঘানার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে তুলে। ম্যাচের ৫৮ মিনিটে ব্যবধান কমায় তারা। এসময় চো গুয়ে সাং দলের পক্ষে প্রথম গোলটি করেন (১-২)। ধারাবাহিক আক্রমণের মুখে ৬১ মিনিটে চো গুয়ে সাং আরেকটি গোল করলে সমতায় ফেরে ম্যাচটি (২-২)। তবে এর সাত মিনিট পরই ভাগ্য পুড়ে কোরিয়ার। ম্যাচের ৬৮ মিনিটে মোহাম্মদ কুদুস নিজের দ্বিতীয় এবং দলের হয়ে তৃতীয় গোলটি করলে ফের এগিয়ে যায় ঘানা (৩-২)। এই ব্যবধানে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি দক্ষিণ কোরিয়া। অনেকগুলো সুযোগ সৃষ্টি করলেও সমতাসূচক গোলটি আদায় করতে পারেনি তারা। মূলত ঘানার গোলরক্ষকের অসাধারণ পারফরম্যান্সে সমতায় আর ফেরা হয়নি তাদের। ফলে কাতার বিশ্বকাপে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে ঘানা। অন্যদিকে এখনও জয়হীন দক্ষিণ কোরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ