Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপে চলছে আরব বিল্পব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১১:০৬ এএম

আফ্রিকান দেশগুলোর বিশ্বকাপ ফুটবলে ভালো রেজাল্ট করাটা বেশ আগ থেকেই। তবে তা কোনোভাবেই দ্বিতীয় রাউন্ডের গণ্ডি পেরুতে পারছিল না।

১৯৯০ সালে ক্যামেরুন একে একে আর্জেন্টিনা, রোমানিয়া ও কলম্বিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়। এরপর ২০০২ সালে সেনেগাল এবং ২০১০ সালে ঘানা পৌঁছে যায় শেষ আটে। এই দেশগুলোর মধ্যে অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স বা ওআইসির সদস্য ক্যামেরুন ও সেনেগাল। ১৯ শতাংশ মুসলিমের দেশ ঘানা এই তালিকার বাইরে। তবে তিন দেশের কোনোটিই আরব দেশ নয়। কারণ তিন দেশের কোনোটিতেই প্রধান ভাষা আরবি নয়। যেমনটা মিসর, আলজেরিয়া, তিউনিশিয়া ও মরক্কোতে আছে। অবশ্য আরবির সাথে ফ্রেঞ্চ ভাষাতেও তাদের কথা বলা। যা ফরাসীদের দখলে থাকার সময় থেকে শুরু হয়েছে।

মূলত উত্তর ও উত্তর-পশ্চিম আফ্রিকান দেশগুলোই আরব বিশ্বের অংশ। আরব ভরুভূমির দেশ কাতার। এই কাতার বিশ্বকাপে চলছে আরব বিল্পবও। একের পর এক সাফল্য পাচ্ছে আরব ও মুসলিম দেশগুলো।

কাতার বিশ্বকাপে প্রথম অঘটন আরব ভূমির প্রধান দেশ সৌদি আরবের। তাদের কাছে ১-২ গোলে হার আর্জেন্টিনার। এই তালিকায় সর্বশেষ সংযোজন ইউরোপের দল বেলজিয়ামের বিপক্ষে পশ্চিম আফ্রিকান দেশ মরক্কোর জয়। কাল রাতে তাদের ২-০ গোলে জয় গতবারের সেমিফাইনালিস্টদের বিপক্ষে। এছাড়া সেনেগাল ৩-১ গোলে অপর মুসলিম দেশ কাতারকে, ইরান ২-০ গোলে ওয়েলসকে হারায়। তিউনিশয়া গোলশূন্য ড্র করে ডেনমার্কের সাথে। মরক্কো প্রথম ম্যাচে গোলশূন্যতে রুখে দেয় গত বিশ্বকাপের সবচেয়ে বড় চমক ক্রোয়েশিয়াকে।

অবশ্য মরোক্কানরা ছাড়া আর কোনো মুসলিম ও আরব দেশ দ্বিতীয় ম্যাচ শেষে অপরাজিত থাকতে পারেনি। ইরানতো প্রথম ম্যাচেই ২-৬ গোলে ইংলান্ডের কাছে বিধ্বস্ত হয়। তিউনিশিয়া দ্বিতীয় ম্যাচে এসে ০-১ গোলে হারে অস্ট্রেলিয়ার কাছে। সৌদি আরবের ০-২ গোলে হার পোল্যান্ডের কাছে। হারে কাতার বিশ্বকাপ শুরু করে সেনেগাল। তাদের ০-২ গোলে হার ছিল নেদারল্যান্ডসের কাছে। ক্যামেরুন প্রথম ম্যাচে মাথা নত করে মাঠ ছাড়ে সুইজারল্যান্ডের বিপক্ষে। স্কোর ০-১।

বিশ্বকাপ ফুটবলে মুসলিম দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো ফল তুরস্কের। ২০০২ জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল। শেষ চারের ম্যাচে ব্রাজিলের কাছে ০-১ গোলে হারের পর স্থান নির্ধারনী ম্যাচে কোরিয়ানদের হারিয়ে তৃতীয় হয়। অবশ্য এরপর আর এই গ্রেট আসরে কোয়ালিফাই করতে পারেনি। এবার তারা পর্তুগালের কাছে প্লে-অফে হারে। মরক্কো ১৯৮৬ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল পর্তুগালকে ৩-১ গোলে হারিয়ে এবং ইংল্যান্ড ও পোল্যান্ডের সাথে গোলশূন্যতে ড্র করে। এরপর শেষ ১৬ এর ম্যাচে পশ্চিম জার্মানের কাছে ০-১ গোলে হার।

সৌদি আরব ১৯৯৪ সালের বিশ্বকাপে বেলজিয়াম ( ১-০) এবং মরক্কোকে (২-১) হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট পায়। নক আউটে তাদের বিদায়টা সুইডেনের কাছে ১-৩ গোলে হেরে।

আরব বিশ্বের আরেক পশ্চিম আফ্রিকান দেশ আলজেরিয়া ২০১৪ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জার্মানের কাছে হেরে ছিটকে পড়েছিল। আফ্রিকান মুসলিম দেশ নাইজেরিয়া ১৯৯৪, ১৯৯৮ , ২০১৪ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে বিদায় নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ