Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ম্যারাডোনাকে মেসির উপহার

দারুণ জয়ে স্বপ্ন জিইয়ে আর্জেন্টিনার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

হারলেই স্বপ্নের বিশ্বকাপ যাত্রা শেষ। এমন শংকা ও উত্তেজনায় শুরু হলো ম্যাচ। আর আর্জেন্টাইন সমর্থকদের হৃদয়কম্পনতো কান পাতলেই শোনা যাচ্ছিল। প্রথমার্ধ গোলশূন্য কাটানোর পর আলবিসেলেস্তাদের অবস্থা করুণ। ঘড়ির কাঁটায় সে সময় ম্যাচের বয়স ৬২ পেরিয়ে ৬৩ মিনিটে পড়লো! সেই সময় আসল কিছু পরিবর্তন। স্ট্রাইকার লাওতারো মার্তিনেসের জায়গায় নামলেন হুলিয়ান আলভারেস। মেসিকে স্বাধীনভাবে খেলার নিশ্চয়তাও দিলেন এই তরুণ ম্যানসিটি স্ট্রাইকার। আর্জেন্টিনার ও মেক্সিকোর গোলের খাতা খোলা হয়নি তখনও। মেক্সিকান ভেগা-লোসানোরা হুটহাট প্রতি আক্রমণে উঠে ওতামেন্দি-লিসান্দ্রোদের আত্মা শুকিয়ে দিচ্ছিলেন। ওদিকে মেসিরা শত কৌশল অবলএমবিন করেও পাচ্ছিলেন না গোলের দেখা। ফিরে ফিরে মনে হানা দিচ্ছে ২০০২ সালের স্মৃতি। যেবার নিজের শেষ বিশ্বকাপ থেকে শূন্য হাতে ফিরেছিলেন গাব্রিয়েল বাতিস্তুতা। তবে কি বাতিস্তুতার মতো মেসিও? এমন অবস্থায় ম্যাচ শেষ হলে যে সেটাই হবে! কাটা লাগবে বুয়েনেস এইরেসের টিকিট!

আলভারেজ নামার এক মিনিটেই বক্সের মধ্যে তার মুভমেন্ট বক্সের বাইরে জায়গা করে দিল মেসিকে। ডানপ্রান্ত থেকে অ্যাঞ্জেল ডি মারিয়ার কাছ থেকে বলটা নিয়ে মুখ তুলে তাকালেন এক ঝলক। হয়তো ভাবছিলেন এই ছোট্ট সমইয়ের মাঝেই যা করার করতে হবে, উদ্ধার করতে হবে দেশকে। মেসির জন্য আসলে সেই এক ঝলকই যথেষ্ট ছিল পোস্টের অবস্থান বোঝার জন্য। এরপর? সব সময় যা হয় তাই... আবারও আর্জেন্টিনার জানে ফিরে আসলো পানি। মেসির বার ঘেঁষে মারা বাঁ পায়ের জোড়ালো শট ঠেকাতে ব্যর্থ গুইলের্মো ওচোয়া। সেই যে ম্যাচের লাগাম লিওনেল স্কালোনির দলের হাতে গেলো, শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত তা বহাল থাকলো। পরশু মধ্যরাতে লুসাইল স্টেডিয়ামে প্রায় ৮৯ হাজার দর্শকের সামনে ‘সি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছেন মেসি-মারিয়ারা। এই জয়ের ফলে টিকে থাকলো কাতার বিশ্বকাপে তাদের শেষ ষোলতে যাওয়ার স্বপ্ন।

খেলার শুরুতে কয়েক মিনিট দুই দল কেবল বলের নিয়ন্ত্রণ নিতে লড়াই চালায়। প্রথম বলার মতো আক্রমণ করে মেক্সিকো। একাদশ মিনিটে আসে সুযোগটি। লুইস শ্যাভেজের সেট পিস থেকে পা পুরো লাগাতে পারলেই গোল পেতে পারতেন এক্তর হেরেরা, হতাশ হন তিনি। মাঝ মাঠে কিছুটা অগোছালো আর্জেন্টিনা সময়ের সঙ্গে গুছিয়ে নিতে শুরু করে। ম্যাচের বয়স ২০ মিনিট পার হলে, আলবিসেলেস্তারা তারা চাপ বাড়ায় মেক্সিকোর ডিফেন্সে। খেলার ৩৪ মিনিটে মেসি কিক পাঞ্চ করলে ঠেকিয়ে দেন গিয়ার্মো অচোয়া। প্রথমার্ধের নির্ধারিত সমইয়ের একদম শেষদিকে বক্সের সামনে ফ্রি কিক থেকে দারুণ শট নিয়েছিলেন আলেক্সিস ভেগা। বাজপাখি নামে খ্যাত আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তা বা দিকে ঝাঁপিয়ে লুফে নেন। এই সেভটাই মূলতা স্কালোনির দলকে ম্যাচে টিকেয়ে রাখে।

বিরতির পর নেমেই গোল পেতে পারত মেসিরা। ভালো জায়গায় ফ্রি কিক পেয়েও বারের উপর দিয়ে মারেন মেসি। এরপর মেসির সেই বিখ্যাত গোল। এই গোলের ফলে জাতীয় দলের হয়ে মেসির মোট গোল এখন ৯৩টি। বিশ্বকাপে আটটি অর্থাৎ দা গ্রেট ডিয়েগো ম্যারাডোনার সমান। আর্জেন্টাইন কিংবদন্তির ৮ গোল করতে লেগেছিল ২১ ম্যাচ, মেসি তা করলেন এক ম্যাচ কম খেলেই। এই গোলের পর নতুন করে জীবনীশক্তি পাওয়া আর্জেন্টাইনদের আর আটকানোর সাধ্য ছিল না মনভাঙা মেক্সিকানদের। ম্যাচের ৮৭ মিনিটের সময় নিরীহ এক কর্নার থেকে বল মেসি হয়ে যায় বেনফিকার এনজো ফের্নান্দেসের কাছে। মেসির পাস পেয়ে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে এক ঝটকায় সামনের প্রতিপক্ষের বাধা এড়িয়ে নেওয়া শটে বল বাঁক খেয়ে ঝাঁপিয়ে পড়া ওচোয়াকে ফাঁকি দিয়ে চলে যায় কাক্সিক্ষত ঠিকানায়। আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোলটি এর চেয়ে সুন্দর হয়তো হতে পারত না ২১ বছর বয়সী মিডফিল্ডারের জন্য।

ম্যারাডনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল ম্যাচের আগের দিন। মেস্কিকোকে হারানোর মাধ্যমে ফুটবল ইশ্বরের প্রতিও শ্রদ্ধার্ঘ্য দিল আলবিসেলেস্তারা। বরং বলা যায়এর চেয়ে ভালোভাবে শ্রদ্ধা জানাতে পারতেন না মেসিরা! ম্যাচ শেষে আর্জেন্টাইন বস স্কালোনি জানান, ‘যদি বলেন কে কেমন খেলেছে, তবে আমি তাদেরকে সর্বোচ্চ নাম্বারই দিব। কারণ তারা একটি দারুণ প্রতিপক্ষের বিপক্ষে ভয়ঙ্কর কঠিন লড়াইয়ের মধ্যে পড়েছিল। ম্যাচটি একদম সহজ ছিল না। তারা যেমন খেলেছে তাতে আমি রোমাঞ্চিত ও গর্বিত।’ আর ম্যাচজয়ী পারফরম্যান্সের পর মেসির দাবি, ‘আজ আর্জেন্টিনার জন্য আরেকটি বিশ্বকাপ শুরু হলো। আমি সবাইকে একই কথা বলি, তারা যেন সবসময় আমাদের ওপর বিশ্বাস রাখে।‘

এই হারে পরের রাউন্ডে উঠার সমীকরণ কঠিন হয়ে গেল মেক্সিকোর। নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জিতলে পরের রাউন্ডে যাবে মেসির আর্জেন্টিনা। হারলে নিতে হবে বিদায়। তবে ড্র করলে পড়তে হবে অন্য ম্যাচের সমীকরণের দিকে।

আজকের খেলা
ক্যামেরুন-সার্বিয়া, বিকাল ৪টা
দ.কোরিয়া-ঘানা, সন্ধ্যা ৭টা
ব্রাজিল-সুইজারল্যান্ড, রাত ১০টা
পর্তুগাল-উরুগুয়ে, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ