Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ড নিয়ে নামবে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ৭:৫৩ এএম

৩৬ বছরের বিশ্বকাপ শিরোপা খরা কাটানোর লক্ষ্য নিয়ে কাতারে এসেছে আর্জেন্টিনা। কিন্তু সউদি আরবের কাছে লজ্জার পরাজয়ে সেই স্বপ্ন ধুলিস্মাৎ হওয়ার পথে। তবে আশার প্রদীপ একেবারে নিভে যায়নি। আজ শনিবার (২৬ নভেম্বর) মেক্সিকোর মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা।

 

এ ম্যাচে আর্জেন্টিনা জয় পেলে নকআউট স্টেজের রেসে টিকে থাকবে। আর হারলেই দেশের টিকিট কাটতে হবে তাদের। ড্র করলে তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচগুলোর দিকে তারা কি করে।

 

এমন কঠিন এসব সমীকরণের কিছুই লাগবে না যদি মেসি-ডি মারিয়ারা নিজেদের শেষ দুই ম্যাচে জয় তুলে নেয়। তবে কাজটা সহজ হবে না। কেননা তাদের শেষ দুই প্রতিপক্ষ যে মেক্সিকো ও পোল্যান্ড। 

 

 প্রথম পরীক্ষায় শনিবার মেক্সিকোর বিপক্ষে নামবে আর্জেন্টিনা। তবে এ দলটির বিপক্ষে আর্জেন্টিনা নামার আগে অতীতের ইতিস থেকে কিছুটা শিক্ষা নিতে পারে । কেননা আর্জেন্টিনা বিশ্বকাপ মঞ্চে কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি । প্রতিবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে । বিশ্বমঞ্চে মেক্সিকোর বিপক্ষে শতভাগ সফল তারা। 

 

শনিবার (২৬ নভেম্বর) লুসাইল স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ১টায়। 

 

এখন পর্যন্ত বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। সবগুলোতেই জয়ের স্বাদ পেয়েছে তারা। যার প্রথম সাক্ষাৎ ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে। যেখানে আর্জেন্টিনা ৬-৩ গোলে মেক্সিকোকে হারিয়েছিল। দ্বিতীয়বার দেখা হয় ২০০৬ সালে। আর্জেন্টিনা জয় তুলে নেয় ২-১ গোলে। ২০১০ সালে আর্জেন্টিনা তৃতীয়বারের মতো মুখোমুখি হয় মেক্সিকোর। যে ম্যাচে ৩-১ গোল জয় তুলে নেয় আলবিসেলেস্তেরা। 

 

এছাড়া আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচের পরিসংখ্যান বলছে দুই দল ৩৫ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১৬ ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা, মেক্সিকোর জয় ৫ ম্যাচে। বাকি ১৪টি ড্র। 

 

আর্জেন্টিনার বিপক্ষে মেক্সিকোর সবশেষ জয় ২০০৪ সালে কোপা আমেরিকায়। এরপর অবশ্য তারা হেরেছে ৮ ম্যাচ, ড্র করেছে দুটি।

 

বিশ্বকাপে গ্রুপ পর্বে সবশেষ ২১ ম্যাচে শুধু তিনটিতে হেরেছে মেক্সিকো। জিতেছে ১০টি, ড্র ৮টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ